Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

রাজার সাথে সাক্ষাত করলেন আনোয়ার ও স্ত্রী আজিজা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৮ পিএম

মালয়েশিয়ার রাজনীতিতে চলছে চরম উত্তেজনা। বইছে ঝড়ো হাওয়া। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নতুন সরকার গঠনের যে উদ্যোগ গ্রহণ করেছিলেন, তা সফল হবে কিনা সে বিষয়েও প্রশ্ন দেখা দিয়েছে।
দৃশ্যত আনোয়ার ইব্রাহিমকে ক্ষমতার দৃশ্যপট থেকে সরিয়ে দেয়ার জন্যই মাহাথির মোহাম্মদ জোট ভেঙে পদত্যাগ করেছেন বলে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন। তবে আনোয়ার ইব্রাহিমও দমে যাওয়ার পাত্র নন বলে মনে করা হচ্ছে।
গত এক সপ্তাহ ধরে মালয়েশিয়ার রাজনীতিতে যে উত্তেজনার সৃষ্টি হয়েছিল, রোববার তা আরো তীব্র আকার ধারণ করেছে। আজ সোমবার একের পর এক ঘটনা সেটিতে নতুন মাত্রা যোগ করেছে।
প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ পদত্যাগ করার পর রাজা ইয়াং ডি-পার্তুয়ান আগোং আল সুলতান আবদুল্লাহ রিয়াতুদ্দিন আল মুস্তাফা বিল্লাহ শাহের সঙ্গে সাক্ষাত করেছেন মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ড. ওয়ান আজিজা ওয়ান ইসমাইল ও তার স্বামী, পিকেআর প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহিম। আলাদাভাবে তারা রাজার বাসভবন ইস্তানা নেগারা’য় প্রবেশ করেন। প্রায় ৪৫ মিনিট রাজার সঙ্গে আলোচনা শেষে একসঙ্গে স্থানীয় সময় বিকেল ৩টা ১৫ মিনিটে রাজপ্রাসাদ ত্যাগ করেন। তবে তাদের মধ্যে কি আলোচনা হয়েছে তা জানা যায় নি।
তাছাড়া নতুন জোট গড়ার তৎপরতাও লক্ষ্য করা যাচ্ছে। মাহাথির মোহাম্মদ সংখ্যাগরিষ্ঠতা লাভের মতো সদস্য যোগাড় করতে পারবেন কিনা সে প্রশ্নও উত্থাপিত হচ্ছে।
এক সপ্তাহ ধরে আনোয়ার ইব্রাহিমের সাথে মাহাথিরের দ্ব›েদ্বর জের ধরে মাহাথির পদত্যাগ করলেন। রোববার রাতে বলা হয় যে, মাহাথিরের দল নতুন সরকার গঠন করছে। এতে তার সম্ভাব্য উত্তরসূরী আনোয়ার ইব্রাহিমকে বাদ দেয়া হবে।
মাহাথির (৯৪) ও আনোয়ারে (৭২) মধ্যে দীর্ঘ দিন একটি সমঝোতার মাধ্যমে নির্বাচনে জয়ী হয়েছিলেন। কথা ছিল মাহাথির অবসর গ্রহণর পর আনোয়ার ইব্রাহিম তার উত্তরসূরি হবেন। কিন্তু এখন ওই চুক্তি থেকে বের হয়ে এসেছেন মাহাথির।সূত্র : আল জাজিরা ও রয়টার্স ও অন্যান্য সূত্র



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া আজিজা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ