Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

কমিউনিস্ট চীন এতো কঠিন সংকটে আর কখনো পড়েনি : চীনা প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১৩ পিএম

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আড়াই হাজারের উপরে মানুষের মৃত্যুর পর এই সংকটকে কমিউনিস্ট চীন প্রতিষ্ঠার পর দেশটির জন্য সবচেয়ে বড় ‘জনস্বাস্থ্য বিপর্যয়’ হিসেবে অভিহিত করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বৈশ্বিক এই মহামারির পর দ্বিতীয়বারের মতো এ নিয়ে কথা বললেন তিনি।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে রবিবার আরো ১৫০ জনের মৃত্যু হয়েছে। দেশটির ন্যাশনাল হেলথ কমিশন সোমবার এ তথ্য জানিয়ে বলেছে, দেশব্যাপী এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার পাঁচশ ৯২ জনে। এমন পরিস্থিতিতে করোনাভাইরাসকে চীনের স্বাস্থ্য ক্ষেত্রে সবচেয়ে বড় সংকট বলে আখ্যা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।
রবিবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ১৯৪৯ সালে কমিউনিস্ট চায়না প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এটাই সব থেকে বড় ‘হেলথ এমার্জেন্সি’। তিনি বলেন, আমাদের এই ভুলগুলো শুধরাতে হবে। চীনা প্রেসিডেন্ট অবস্থার গুরুত্ব স্বীকার করে নিয়ে বলেন, ‘এটা আমাদের জন্য কঠিন এবং একই সঙ্গে চরম পরীক্ষার সময়।’
এর আগেও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মন্তব্যে উঠে এসেছিল করুণ ছবি। তিনি বলেছিলেন, করোনাভাইরাসে দেশের স্বাস্থ্য পরিকাঠামোর দুর্বলতা ধরা পড়েছে। তা সারাতে হবে। পরিস্থিতি মোকাবিলা ১১৫০ কোটি মার্কিন ডলার বরাদ্দ করেছে সরকার।
এরই মধ্যে রবিবারের সংখ্যা অনুযায়ী এই ভাইরাসের কবলে পড়েছেন ৭৬ হাজার ৯৩৬ জন। চীনের পর বিশ্বের অন্যান্য দেশেও ক্রমেই ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। মৃতের ও আক্রান্তের শঙ্কায় আশঙ্কিত হয়ে ‘হু’ (ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন)-এর পক্ষেও সতর্কতা জারি করা হয়েছে।
সারা বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক সীমাক্ষেত্রেও প্রভাব পড়েছে করোনার। পাকিস্তান ইরানের সঙ্গে বর্ডার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। ইরানে আটজনের মৃত্যুর খবর পাওয়ার পরেই ইমরান খানের সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।
দক্ষিণ কোরিয়ায় নতুন কোরোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড়শ ছাড়িয়ে যাওয়ায় দুটি শহরকে ‘স্পেশাল কেয়ার জোন’ হিসেবে ঘোষণা করেছে সে দেশের সরকার।



 

Show all comments
  • jack ali ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ৭:৪৫ পিএম says : 0
    O' Enemy of Allah---Accept Islam-- You will be save from Hellfire... do not torture muslim any more...If you accept Islam -- Allah will forgive your past sin...
    Total Reply(0) Reply
  • মোঃ ইব্রাহিম খলিল ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:২৮ এএম says : 0
    তুমি তো কুর আন এর মধ্যে হাত দিতে চাই ছিলে। যদি বাছতে চাও তাহলে ঊগুর মুসলিমদের কাছে খমা চাও। আর আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ