Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

‘প্রেরণা দেয় তাজমহল’, স্ত্রী মেলানিয়াকে নিয়ে প্রেমের সৌধে ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ৭:৩০ পিএম

ভারত সফরে যেয়ে সোমবার তাজমহল পরিদর্শনে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্ত্রী মেলানিয়াকে নিয়ে গোধূলির আলোয় তাজমহল দেখলেন তিনি। ভিজিটার্স বুকে লিখলেন, ‘প্রেরণা দেয় তাজমহল। সবার সম্ভ্রম আদায় করে নেয় তাজমহল। ভারতের বৈচিত্রময় ঐতিহ্যের সাক্ষী এই তাজমহল। ভারতকে ধন্যবাদ।’

সোমবার আহমেদাবাদের অনুষ্ঠান শেষে বিকেলে আগ্রায় পৌঁছন ট্রাম্প, মেলেনিয়া, ট্রাম্প কন্যা ইভাঙ্কা, জামাই জেরার্ড কুশনার। সেখান থেকেই সোজা চলে যান তাজমহলে। গোটা তাজমহলটাই ঘুরে দেখেন তারা। তারই মাঝে চলতে থাকে ফটো সেশন। ট্রাম্প-মেলেনিয়া আর ইভাঙ্কা-জেরার্ড জোড়ায় জোড়ায় ছবি তোলেন। মুগ্ধ হয়ে যান পৃথিবীর সপ্তম আশ্চর্য এই মুঘল ইমরাত দেখে। স্থানীয় সময় সন্ধা ৬টা পর্যন্ত তাজমহলে কাটান তারা।

ট্রাম্পের সফরের জন্য সেজে উঠছিল তাজমহল। সেখানে যমুনার পচা গন্ধ দূর করতে পানির স্রোত বাড়ানো হয়েছিল। তাজমহল চত্বরে কমপক্ষে ৫০০ থেকে ৭০০ বাঁদরের বাস। দূর থেকে গুলতি ছুড়ে সে সব বাঁদরদের তাড়ানোর চেষ্টা চলেছিল। কিন্তু তাতেও চিন্তায় ছিলেন নিরাপত্তা কর্মকর্তারা। আগ্রার কুখ্যাত বাঁদর বাহিনীর মোকাবিলা করতে মোতায়েন করা হয়েছিল প্রশিক্ষণপ্রাপ্ত ৫ হনুমান।

প্রশিক্ষণপ্রাপ্ত হনুমান ছাড়াও সস্ত্রীক ট্রাম্প তাজমহলে এলে তাদের সঙ্গে সশস্ত্র অফিসার পাঠানো হয়েছিল। তারা বাঁদর তাড়ানোর সরঞ্জাম নিয়ে তৈরি ছিলেন। শেষমেশ তেমন কোনও অঘটন ঘটেনি। বরং তাজের সৌন্দর্যে বুঁদ ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ