Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

পাকিস্তানকে পাশে নিয়েই শান্তির বার্তা দিলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৫৪ পিএম

ভারত সফরের প্রথম দিনে সোমবার আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে ভাষণ দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে উপস্থিত লক্ষাধিক মানুষের সামনে দাঁড়িয়ে তিনি শান্তির বার্তা ছড়িয়ে দেন। পাশাপাশি, পাকিস্তানের সাথে হাত মিলিয়ে যুক্তরাষ্ট্র সন্ত্রাস মোকাবেলায় সাফল্য পেয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত সন্ত্রাসবাদীদের থামানো এবং তাদের আদর্শের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এ কারণেই, দায়িত্ব গ্রহণের পর থেকে আমার প্রশাসন পাকিস্তানের সাথে হাত মিলিয়ে তাদের সীমান্ত থেকে সন্ত্রাসবাদী সংগঠন এবং জঙ্গিবাদীদের দমন করতে কাজ করছে।’ তিনি বলেন, ‘পাকিস্তানের সাথে আমাদের খুব ভালো সম্পর্ক রয়েছে। তাদের সাথে মিলে কাজ করায় বড় সাফল্যের সম্ভাবনা দেখা দিয়েছে এবং উত্তেজনা হ্রাস, স্থিতিশীলতা বৃদ্ধি পাওয়ায় দক্ষিণ এশিয়ার সমস্ত জাতির সুন্দর ভবিষ্যতের জন্য আমরা আশাবাদী।’

আমেরিকা ভারতকে ভালবাসে জানিয়ে ট্রাম্প বলেন, ‘সবসময়েই ভারতের বিশ্বস্ত বন্ধু থাকবে আমেরিকা। দুই দেশের মধ্যে সম্পূর্ণ বন্ধুত্বপূর্ণ সম্পর্কে রয়েছে।’ এ সময় প্রধানমন্ত্রী মোদির প্রশংসা করে তিনি বলেন, ‘আমি আমার বিশেষ বন্ধু মোদিকে ধন্যবাদ জানাই। এই শহরে একজন চা বিক্রেতার সন্তান হিসাবে তার স্মরণীয় উত্থান হয়েছে। তিনি একজন মহৎ ব্যক্তি। সবাই তাকে ভালবাসে, তিনি একজন দারুণ বক্তা।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার বক্তব্যে বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং ইভাঙ্কা ট্রাম্প এবং জারেদ কুশনারকে অভ্যর্থনা জানাতে পেরে আমরা আনন্দিত...তাদের এই ভারত সফরেই আমাদের গুরুত্ব এবং ঘনিষ্ঠতা প্রমাণিত।’

প্রসঙ্গত, গত বছর টেক্সাসে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী মোদি, তার পর এবার ভারত সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট। দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি নিয়ে টানাপোড়েনের আবহেই এবার ভারত সফর করছেন ট্রাম্প।

সোমবার সকালে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, কন্যা ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জারেদ কুশনারের সাথে গুজরাত বিমানবন্দরে নামেন ট্রাম্প। সেখান থেকে আহমেদাবাদের সর্দারনগর দিয়ে যায় মার্কিন প্রেসিডেন্টের কনভয়, সেখানে অনেক বস্তি রয়েছে। ওই এলাকাতেই চার ফুট লম্বা, ৫০০ মিটার লম্বা দেয়াল তৈরি করা হয়েছে. যেটিকে এলাকাবাসী ‘গরীব মানুষদের আড়াল করার চেষ্টা’ বলে মন্তব্য করেছেন।

পথে মহাত্মা গান্ধির সবরমতী আশ্রমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে চরকার তাৎপর্য বোঝান প্রধানমন্ত্রী মোদি, তারপরেই চরকায় হাত লাগান সস্ত্রীক মার্কিন প্রশাসক। নদীর তীরে সেই আশ্রমে মার্কিন প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে ঘোরেন মোদি। এর পরেই আহমেদাবাদে মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেন তারা। সেখান থেকে আগ্রায় যেয়ে তাজমহল পরিদর্শন করেন তারা। এর পর সন্ধ্যায় রাজধানী দিল্লির উদ্দেশ্যে যাত্রা করেন তারা। মঙ্গলবার দিল্লিতে দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠক হবে। সূত্র: ডন, টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২৭ ফেব্রুয়ারি, ২০২০
১৪ ফেব্রুয়ারি, ২০২০
৩০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ