Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬, ০৮ শাবান ১৪৪১ হিজরী

এজেন্ট নয় অনলাইনে ভারতীয় ভিসা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

চিকিৎসার জন্য ভারতে যাওয়ার প্রবণতা বাংলাদেশীদের মধ্যে বেড়ে গেছে। আবার অনেকের মধ্যে কারণে অকারণে ভারত যাওয়া ফ্যাশনে পরিণত হয়েছে। বাংলাদেশীদের এই দূর্বলতা কাজে লাগিয়ে ঢাকাসহ সারাদেশে গড়ে উঠেছে ভারতীয় ভিসার এজেন্ট ও ভিসা প্রসেসিং কেন্দ্র। অথচ খোঁজ নিয়ে জানা গেছে ভারতীয় হাই কমিশন বাংলাদেশীদের ভিসা আবেদন গ্রহণ এবং পাসপোর্ট বিতরণের জন্য কোন এজেন্ট নিয়োগ করে না। কেবল সঠিকভাবে পূরণকৃত ভিসা আবেদন ফর্ম ও প্রয়োজনীয় কাগজপত্র থাকা সাপেক্ষে আবেদনকারীদের ভিসা আবেদন জমা দেয়ার অনুমতি দেয়া হবে।
ভিসা আবেদন জমা দেয়ার জন্য কোন স্বীকৃত এজেন্টও নেই। যে কোন ব্যক্তি এজেন্ট ছাড়াই অনলাইনে ভিসা আবেদন ফর্ম পূরণ ও জমা দিতে পারবেন।
ভারত গমন প্রত্যাশিদের অনেকে মনে করেন ভিসা করা খুবই জটিল। আসলে কিন্তু তা নয়, বরং নিয়মানুযায়ী আবেদন করলে আপনি সহজেই ভিসা পেয়ে যেতে পারেন। প্রতিদিন প্রায় ১৫ হাজার মানুষকে ভিসা দেয় ভারত। গত বছর ১৫ লক্ষ মানুষ ভারত ভ্রমণে গেছেন।
অনলাইনে ভারতের ভিসার আবেদন পত্র প‚রণ করা বাধ্যতামূলক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ