Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা বুয়েট-চবির পর ঢাবি-রাবির না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম, ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এখনো সিদ্ধান্ত জানায়নি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফলে দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোকে ছাড়াই এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা।
আগামী শিক্ষাবর্ষ (২০২০-২০২১) থেকে দেশের বিশ্ববিদ্যালয়সসূহে একযোগে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে শুরু থেকেই দ্বিমত করে আসছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। অংশগ্রহণের সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলের ওপর ছেড়ে দিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় আগের মতোই স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত বুধবার বুয়েটের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত হয়।
গত বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা পর্যবেক্ষণ করার পর পরবর্তী শিক্ষাবর্ষের জন্য সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ বলেন, এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। সামনে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।
গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল বিষয়টি জানিয়েছেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে একাডেমিক কাউন্সিলের সভায় গতকাল কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার বলেন, সভায় বেশির ভাগ সদস্য সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার পক্ষে মত দিয়েছেন।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, আমরা আশা করছি মার্চের প্রথম সপ্তাহ থেকে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ে পুরোদমে কার্যক্রম শুরু হবে। ভর্তির এ প্রক্রিয়া এগিয়ে নিতে বিশ্ববিদ্যিালয়সমূহকে ইউজিসি সর্বাত্মক সহযোগিতা করবে। যেসব বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় আসবে না তাদের জন্য প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে না। যারা আসবে না তাদের ছাড়াই কার্যক্রম চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ