Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

ভারতে ট্রাম্পের প্রথমদিনে আলোচনায় ‘ভুল উচ্চারণ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৫৫ এএম | আপডেট : ১১:০১ এএম, ২৫ ফেব্রুয়ারি, ২০২০

ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প দম্পতিকে ঘিরে উচ্ছ্বাস তুঙ্গে। তবে প্রথম দিনই সবকিছু ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে ট্রাম্পের ভুল উচ্চারণ। বিবেকানন্দের নাম উচ্চারণ করতে গিয়ে বেশ বেগ পেতে হয়েছে তাকে।
মোতেরা স্টেডিয়ামে বক্তৃতায় ট্রাম্প স্বামী বিবেকানন্দকে বললেন, ‘স্বামী বিবেকামুন্নন’। এমন উচ্চারণ শুনে শুরুতে আমজনতা বুঝতেই পারেননি তিনি কী বলছেন। এছাড়া সাবেক জনপ্রিয় ক্রিকেটার শচিন টেন্ডুলকারকে তিনি বলেন, সুচিন তেন্ডুলকর।”
এই নাম দুটো প্রথমবার শুনে এক মুহূর্তের জন্য থমকে গিয়েছিল মোতেরা স্টেডিয়াম। কিন্তু পরে ওই দু’জনের নাম বুঝতে পেরে ফের চেনা ছন্দে ফেরে আহমেদাবাদের এই ক্রিকেট স্টেডিয়াম। সোমবার মোতেরা স্টেডিয়ামের অনুষ্ঠানে এভাবে নামের ভুল উচ্চারণ করে নেট দুনিয়াতে টিপ্পনীর শিকার হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।
রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথম ভারত সফরে ১৩০ কোটির দেশকে কাছে টানতে চেষ্টার কমতি করেননি ট্রাম্প। হিন্দি টুইট হোক কিংবা “আমেরিকা, ভারতকে ভালবাসে।” এমন একাধিক প্রসঙ্গ ডোনাল্ড ট্রাম্পের মোতেরার ভাষণে ছিল। কিন্তু নাম ভুল উচ্চারণ করে এখন সমালোচনায় জর্জরিত ইউএস প্রেসিডেন্ট।
এদিন মার্কিন প্রেসিডেন্ট বেদের উচ্চারণেও ভুল করলেন। দা ভেস্টাস বলে সম্বোধন করেছেন বেদকে। নরেন্দ্র মোদির প্রশংসা করতে গিয়ে বলেন, চি-ওয়ালা থেকে প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। এমনকি, বলিউড ক্লাসিক শোলের প্রসঙ্গ টানতে গিয়ে সেই ছবির নামও ভুল উচ্চারণ করেন ডোনাল্ড ট্রাম্প। ‘শোজে’ ছবি গোটা বিশ্বের কাছে জনপ্রিয়, এদিন মোতেরাতে দাবি করেছেন ট্রাম্প।



 

Show all comments
  • হারুনুর রশীদ ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪৬ এএম says : 0
    সুন্দর বক্তব্য রেখেছেন। তবে মুসলমানদের গৌরবউজ্জ্বল অধ্যায়গুলো পাশ কাটিয়ে গেছেন নাকি? এ-সম্পর্কে মিডিয়া প্রায় নিশ্চুপ!!!
    Total Reply(0) Reply
  • মো মনিরুজ্জামান ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৩২ এএম says : 0
    আমরা এশিয়া মহাদেশে ইংরেজি ভাষায় কথা বলি এর সংখ্যা খুব কম বিশ্বের সংঙ্গে তাল মিলিয়ে চলতে বিভিন্ন ভাষা আয়ত্ত্ব করি কিন্তুু আমেরিকান জনগনের অন্য ভাষার দরকার খুব কম তাই আমার মনে হয় ডোনাল্ড ট্রাম্পের অন্য ভাষা জানা নাই তাই ভূল হওয়া সাভাবিক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন