Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

মোদির দেশ ‘ভারত কোথায়’ সেটা জানে না অনেক আমেরিকান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:৫৬ পিএম

অনেক ঢাকঢোল পিটিয়ে প্রথমবারের মতো ভারতের মাটিতে পা রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে আছেন স্ত্রী, কন্যা, জামাতাও। সোমবার রীতিমতো রাজকীয় অভ্যর্থনায় ট্রাম্পকে বরণ করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে আরও আটবার সাক্ষাৎ হয়েছে এ দুই নেতার। তাদের ‘বন্ধুত্বের’ খ্যাতি তো বিশ্বজোড়া! হাস্যোজ্জ্বল করমর্দন, কোলাকুলি, হাত ধরে পথচলা, একে অপরকে ‘বন্ধু, বন্ধু’ করা- বাদ নেই কিছুই। অথচ এতকিছুর পরও মোদির দেশ ভারত কোথায় সেটাই জানে না অনেক আমেরিকান। তার চেয়ে বড় কথা, ভারত কী- সেটা বুঝতেও গুগলের শরণাপন্ন হচ্ছেন অনেকেই।
চমকপ্রদ এ তথ্য উঠে এসেছে সাম্প্রতিক গুগল ট্রেন্ডে। এতে দেখা যায়, গত ২৮ জানুয়ারির পর থেকেই যুক্তরাষ্ট্রে ‘হোয়াট ইজ ইন্ডিয়া?’ (ভারত কী) খোঁজার হার বেড়ে গেছে।
তবে ভারত কী এর চেয়ে বরং দেশটি কোথায়, সেটা খোঁজার ঝোঁকই বেশি মার্কিনিদের। গত ১৩ ফেব্রæয়ারি থেকে গুগল ট্রেন্ডে ‘হোয়্যার ইজ ইন্ডিয়া’ খোঁজা হচ্ছে বেশি বেশি। এর মধ্যে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া, হাওয়াই, পশ্চিম ভার্জিনিয়া ও দক্ষিণ ডাকোটার নাগরিকেরাই এটি সবচেয়ে বেশি খুঁজছেন।
দু’দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার বেলা ১১টার দিকে গুজরাটের আহমেদাবাদে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রথমে ভাষণ দেন নরেন্দ্র মোদি। তার বক্তব্য শেষ হলে ডায়াসের সামনে দাঁড়ান মার্কিন প্রেসিডেন্ট। পুরো বক্তব্যেই তিনি প্রধানমন্ত্রী মোদির ভূয়সী প্রশংসা করেন। তবে বিপত্তি বাধে তার ভুলভাল উচ্চারণ নিয়ে।
ট্রাম্প তার ভাষণে স্বামী বিবেকানন্দকে স্বরণ করতে গিয়ে বলেন ‘বিবে কা মন্নন’, হিন্দুদের ধর্মীয় গ্রন্থ বেদকে (দ্য ভেদাস) ‘ভেস্তাস’ আর পাশে বসা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেন ‘চিয়াওল্লাহ’ (চাওয়ালা)। একইভাবে ক্রিকেট-আইকন শচিন ট্রাম্পের মুখে হয়েছেন ‘সুচ্চিন’! ‘শোলে (হিন্দি ছবি)’-র কথা বলতে গিয়ে তিনি বলেছেন ‘শোজে’।
‘প্রিয় বন্ধুর’ নাম ভুল উচ্চারণ করেছেন ভারতীয় প্রধানমন্ত্রীও। তিনি ডোনাল্ড ট্রাম্পকে এদিন ‘ডোলান ট্রাম্প’ বলে সম্বোধন করেন।
সফরের প্রথমদিন স্ত্রী মেলানিয়াকে নিয়ে সবরমতী আশ্রমেও গিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এটা মহাত্মা গান্ধীর আশ্রম। ট্রাম্প সেখানে গান্ধীর প্রতিকৃতিতে মালা দেন, এমনকি চরকা কাটার চেষ্টা করতেও দেখা যায় মার্কিন প্রেসিডেন্টকে। তবে আশ্রমের পরিদর্শন বইয়ে গান্ধীর কথা না লিখে বরং সেখানেও নরেন্দ্র মোদির প্রশংসার বন্যা বইয়েছেন তিনি। এ নিয়ে চলছে ব্যাপক সমালোচনা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন