Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

মাইলানের সঙ্গে চুক্তির ঘোষণা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

 দেশের দ্রুত বর্ধনশীল জেনেরিক ফার্মাসিউটিক্যাল পণ্য ও সক্রিয় ফার্মাসিউটিক্যাল উপাদান প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে স্বনামধন্য আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যালস কোম্পানি মাইলানের একটি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড এখন থেকে বাংলাদেশে মাইলান কোম্পানির নির্দিষ্ট কিছু পণ্য বাজারজাত করবে। গতকাল বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের পক্ষ থেকে এই চুক্তির ঘোষণা দেওয়া হয়। চুক্তির শর্তানুযায়ী - নানান ধরনের ক্যান্সার, গেঁটে বাত, ক্রোনস রোগ, আলসারেটিভ কোলাইটিস ছাড়াও বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত মাইলানের প্রথম সারির মনোক্লোনাল অ্যান্টিবডিজ ভিত্তিক ওষুধসমূহ এখন থেকে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড সরাসরি বাজারজাত করতে পারবে।

২০২০ সালের প্রথম প্রান্তিকে মাইলান কোম্পানির প্রথম পণ্য হিসেবে স্তন ক্যান্সারের জন্য ব্যবহৃত অগিভ্রি ওষুধটি বাজারজাত করবে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস। এই অগিভ্রি ওষুধটি রোচ ফার্মাসিউটিক্যালসের জনপ্রিয় হারসেপ্টিনের বায়োসিমিলার। সূত্র মতে, ২০১৮ সালে অগ্রিভ্রি ওষুধটির বিক্রি ৭ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যায়। ওষুধটি ইউ এস ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অনুমোদিত এবং ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিও ওষুধটিকে বাজারজাতকরণের অনুমোদন দিয়েছে। বাংলাদেশে ব্যাধিজনিত মৃত্যুর অন্যতম প্রধান কারণ ক্যান্সার এবং বর্তমানে বাংলাদেশে ৫০ হাজারের বেশি রোগী টাইপ এইচইআর২-পজিটিভ স্তন ক্যান্সার দ্বারা আক্রান্ত। বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, মাইলানের সাথে বাণিজ্যিক চুক্তির ঘোষণা করতে পেরে আমরা খুবই উচ্ছ¡সিত এবং এই ধরনের চুক্তি বাংলাদেশে প্রথমবারের মত হচ্ছে। মাইলান বিশ্বের অন্যতম বৃহৎ ও বৈচিত্রময় বায়োসিমিলার পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান যাদের প্রায় ৮০ টি দেশে পণ্য বাজারজাতকরণের অনুমোদন রয়েছে। এজন্য মাইলান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের একজন আদর্শ অংশীদার হিসেবে আবিভর্‚ত হয়েছে কেননা আমরা উভয়ই চিকিৎসাখাতে গুরুত্বপূর্ণ বায়োসিমিলার পণ্য নিয়ে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ। আন্তর্জাতিক মানের পণ্য উন্নয়ন, বাজারজাতকরণ এবং নিয়ন্ত্রন দক্ষতার সমন্বয়ে গঠিত এই অনন্য অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশে উন্নতমানের কিছু বায়োলজিক্স ও নির্দিষ্ট লক্ষ্যভিত্তিক উচ্চমানের মনোক্লোনাল অ্যান্টিবডিজ বাজারজাত করা সম্ভব হবে। আমরা একসঙ্গে রোগীদের এই অত্যন্ত প্রয়োজনীয় পণ্যগুলো আরও সাশ্রয়ী মূল্যে প্রদান করতে সক্ষম হব।

মাইলানের ভারত এবং সম্ভাবনাময় বাজারগুলোর প্রেসিডেন্ট রাকেশ বামজাই বলেন, উন্নয়নশীল দেশগুলোতে মহিলাদের মধ্যে স্তন ক্যান্সার হওয়ার ক্রমবর্ধমান প্রাদুর্ভাব জনস্বাস্থ্যের জন্য অন্যতম উদ্বেগ হয়ে দাঁড়িয়েছে। বায়োসিমিলার ওষুধসহ অন্যান্য জটিল পণ্য বিকাশে আন্তর্জাতিক শীর্ষস্থানীয় কোম্পানি হিসেবে মাইলান, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সাথে বাণিজ্যিক চুক্তির মাধ্যমে ট্রান্সটুজুমাব গ্রæপের ওষুধকে বাংলাদেশের রোগীদের জন্য সহজলভ্য করে তুলতে পেরে খুবই সন্তুষ্ট। মাইলান এবং বেক্সিমকো প্রয়োজনীয় ক্ষেত্রগুলোতে সাশ্রয়ী মূল্যের এবং উচ্চমানের ওষুধ বাজারে আনার প্রতিশ্রæতিবদ্ধ। এই বিকল্প চিকিৎসা পদ্ধতি নিয়ে আসা তথাপি রোগীদের সময়য়োপযোগী এবং সাশ্রয়ী মূল্যের বিকল্প চিকিৎসা প্রদানের মাধ্যমে যাবতীয় প্রতিবন্ধকতা দূর করার ব্যাপারে আশাবাদী। মাইলান বায়োসিমিলার এবং অন্যান্য জটিল পণ্যগুলির উন্নয়নশীল বাজারের রোগীদের সরবরাহ করে সেবা প্রদানে গভীরভাবে প্রতিশ্তিুবদ্ধ।

বেক্সিমকো ফার্মা বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসের শীর্ষস্থানীয় রপ্তানীকারক। বর্তমানে এই সংস্থার ৫০ টিরও বেশি দেশে বিশ্বব্যাপী পদচারণা রয়েছে এবং ইউএস এফডিএ, মাল্টা মেডিসিন অথোরিটি (ইইউ), টিজিএ (অস্ট্রেলিয়া), হেলথ কানাডা, জিসিসি (উপসাগরীয়) এবং টিএফডিএ (তাইওয়ান)সহ শীর্ষস্থানীয় আন্তর্জাতিক নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দ্বারা অনুমোদিত।



 

Show all comments
  • Ruhul Amin ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৪৬ এএম says : 0
    Never marketing their products, if want to safe this nation from earth destroyer.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ