Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইডিএফ ঋণসীমা বাড়ল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

নিট গার্মেন্ট মালিকদের বৃহৎ সংগঠন বাংলাদেশ নিট পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিকেএমইএ) জন্য রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে বিকেএমইএ’র রফতানিকারকরা ইডিএফ তহবিল থেকে সর্বোচ্চ দুই কোটি (২০ মিলিয়ন) ডলার ঋণ নিতে পারবেন, যা বাংলাদেশি মুদ্রায় ১৬৯ কোটি ৯০ লাখ টাকা (১ ডলারে ৮৪ দশমিক ৯৫ টাকা ধরে)।

এত দিন এই সীমা ছিল দেড় কোটি ডলার (১৫ মিলিয়ন ডলার)। গতকাল বাংলাদেশ ব্যাংকের ‘বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ’ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক লেনদেনে নিয়োজিত অথরাইজড ডিলারে পাঠিয়েছে। স্বল্প সুদে বৈদেশিক মুদ্রায় ঋণ সহায়তা দেয়ার মাধ্যমে রফতানি বৃদ্ধির লক্ষ্য নিয়ে ১৯৮৯ সালে এ তহবিল তৈরি করেছিল বাংলাদেশ ব্যাংক। বর্তমানে এ তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫০ কোটি ডলারে। রফতানি বাণিজ্যে উৎসাহ ও প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে বাংলাদেশি রফতানিকারকদের সক্ষমতা বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক স্বল্প সুদের এ ঋণ সরবরাহ করছে। তৈরি পোশাক, কাপড়, সিরামিক্স, প্লাস্টিক পণ্য রফতানিকারকদের এ তহবিল থেকে ঋণ দেয়া হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইডিএফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ