Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

মোড়কে বিক্রয়মূল্য না থাকায় ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ভোক্তা অধিকার আইন অনুযায়ী প্যাকেটজাত পণ্যের মোড়কে উৎপাদন, মেয়াদোত্তীর্ণের তারিখ এবং বিক্রয়মূল্য লিখা বাধ্যতামূলক। কিন্তু তারপরও তা মানছে না অনেক প্রতিষ্ঠান। এ অপরাধে ছয় প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম। গতকাল মঙ্গলবার রাজধানীর ওয়ারী, পল্টন ও বায়তুল মোকাররম এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মÐল।
তিনি জানান, গতকাল রাজধানীর ওয়ারী, পল্টন ও বায়তুল মোকাররম এলাকায় বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অনুযায়ী প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোন স্থানে পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন করার বিধান রয়েছে। অথচ আদা, রসুন, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা সহজে দৃশ্যমান স্থানে প্রদর্শন করা হচ্ছে না। এছাড়া কেক পাউরুটি ও বিস্কুটের প্যাকেটে উৎপাদন, মেয়াদোত্তীর্ণের তারিখ এবং বিক্রি মূল্য লেখার নিয়ম রয়েছে তাও যথা নিয়মে প্রতিপালন করা হচ্ছে না। এসব অপরাধে ছয় প্রতিষ্ঠানকে ৪১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে বাবলু স্টোরকে এক হাজার টাকা, গ্রামীণ সুইট মিটকে ১০ হাজার টাকা, অলিম্পিয়া বেকারি অ্যান্ড কনফেকশনারীকে ১০ হাজার টাকা, মনোরম স্ন্যাক্সকে ১০ হাজার টাকা, স্বর্ণা স্ন্যাক্সকে ৫ হাজার টাকা ও বেঙ্গল স্ন্যাক্সকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্রয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ