Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অক্সফোর্ডে মালালার সঙ্গে গ্রেটা থানবার্গের সাক্ষাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

কিশোর জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গ মঙ্গলবার ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটিতে নোবেল শান্তি পুরষ্কার বিজয়ী মালালা ইউসুফজাইয়ের সাথে দেখা করেছেন এবং একসাথে একটি ছবির জন্য পোজ দিয়েছেন।
মালালা ইউসুফজাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র। ২২ বছর বয়সী এই ব্যক্তি নিজের এবং থানবার্গের ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন এবং একটি বেঞ্চে বসে "ধন্যবাদ,@গ্রেটাথানবার্গ" এবং ক্যাপশনসহ একটি হার্ট ইমোজি দিয়েছেন।
একটি টুইট বার্তায় মালালা বলেছিলেন যে, থানবার্গ হলেন ‘আমার একমাত্র বন্ধু, যার জন্য আমি স্কুল উপেক্ষা করি’।
থানবার্গ (১৭) আগামী শুক্রবার ব্রিস্টলে একটি স্কুল ধর্মঘটে যোগ দিতে যুক্তরাজ্যে আছেন।
দু’জন বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন আবহাওয়া পরিবর্তন এবং মহিলাদের শিক্ষা আন্দোলনে।
আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধ প্রতিবাদ করার জন্য সুইডেনে স্কুল উপেক্ষা করার পর থানবার্গ একটি পরিচিত নাম হয়ে ওঠেন আর মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য প্রচারণা চালাতে গিয়ে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) মালালাকে মাথায় গুলি করেছিল।
মালালা শিক্ষার পক্ষে তার অনবদ্য অবদানের জন্য ২০১৪ সালে সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরষ্কারজয়ী হয়েছিলেন।
থানবার্গ ২০১৯ এবং ২০২০ সালে নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিল।
এই জুটি মালালার অক্সফোর্ড কলেজের লেডি মার্গারেট হলে তাদের কর্মকা- নিয়ে আলোচনার জন্য মিলিত হয়েছিল। থানবার্গ কিছু শিক্ষার্থীর সাথে আবহাওয়া পরিবর্তন ও প্রতিবাদ সম্পর্কে কথাও বলেছেন।
কলেজের মাস্টার অ্যালান রসব্রিজার নিজের ইনস্টাগ্রাম ও টুইটারে থুনবার্গের একটি ছবি পোস্ট করেছেন এবং বলেছেন যে, তিনি থানবার্গের হোস্ট হয়ে সম্মানিত হয়েছেন এবং তিনি শিক্ষার্থীদের সাথে কথা বলার জন্য সময় পেয়েছিলেন বলে কৃতজ্ঞ। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ