Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬, ০২ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

খেলার অনুমতি পেলেন শাহজাদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৪০ পিএম

আচরণবিধি লঙ্ঘনের দায়ে গত বছরের আগস্টে হঠাৎই অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হয়েছিলেন আফগানিস্তানের ওপেনার উইকেটরক্ষক মোহাম্মদ শেহজাদ। কিন্তু আচরণবিধিতে কি ভুল করেছিলেন তিনি তা তখন প্রকাশ করেনি আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। পরে অবশ্য জানানো হয়, অনুমতি ছাড়া দেশের বাইরে ভ্রমণ ও পাকিস্তানে অবস্থান করায় বোর্ডের কোড অফ কন্ডাক্ট ভেঙেছেন শেহজাদ। তাই তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এই শাস্তির আগে ২০১৯ বিশ্বকাপের মাঝামাঝিতে হাঁটুর ইনজুরি দেখিয়ে দেশে ফিরিয়ে নেয়া হয়েছিল শেহজাদকে। কিন্তু তখন তার দাবি ছিল, তিনি ইনজুরিতে নেই। বিশ্বকাপের মাঝপথে তাকে বাদ দেয়ায় শেহজাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে এসে কান্নায় ভেঙে পড়েন। তখন তিনি অভিযোগ তুলেন, ষড়যন্ত্র করে দল থেকে তাকে বাদ দেয়া হয়েছে। শেহজাদের দাবি ছিল, এসিবি’র কিছু কর্মকর্তা ষড়যন্ত্র করে এমন কাজ করেছেন। এরপরই বোর্ডের সঙ্গে তার সম্পর্ক খারাপ হয়। তবে একটা সময় শেহজাদ নিজের ভুল বুঝতে পেরে বোর্ডের কাছে ক্ষমা চেয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন করেন। অবশেষে মন গলেছে আফগান ক্রিকেট বোর্ডের। এই উইকেটরক্ষকের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তারা।

বুধবার এক টুইট বার্তায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড বলেছে, ‘এসিবির ডিসিপ্লিন কমিটি উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। বোর্ড চেয়ারম্যান ফারহান ইউসুফজাই ক্ষমা চেয়ে করা তার আবেদন গ্রহণ করেছেন। তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও বোর্ডের সঙ্গে চুক্তির নিষেধাজ্ঞা ২০২০ সালের আগস্ট পর্যন্ত বহাল থাকবে।’

দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে আছেন ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যান। এই সময়ের মধ্যে বাংলাদেশের বিপক্ষে টেস্ট জিতেছে আফগানিস্তান। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে জিতেছে ওয়েস্ট ইন্ডিজের মতো পরাশক্তির বিপক্ষে।

চলতি বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। নিষেধাজ্ঞামুক্ত হওয়ায় এখন এই বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত করতে পারবেন শেহজাদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন