Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

শারাপোভার সিদ্ধান্ত- আর নয় টেনিস!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৩২ পিএম | আপডেট : ৯:৩৫ পিএম, ২৬ ফেব্রুয়ারি, ২০২০

রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা কঠিন সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। আর নয় টেনিস- এটা বলে ফেললেন তিনি! বুধবার হঠাৎ করেই শারাপোভা ঘোষণা দেন আর টেনিস খেলবেন না। পাঁচবারের গ্র্যান্ডস্লামজয়ী রাশিয়ান এই টেনিস ললনা ৩২ বছর বয়সে প্রিয় খেলাটিকে বিদায় বলে দিলেন।

শরীর আর টানছিল না। মুলত চোটের কারণে উজ্জ্বলতা হারাচ্ছেন দিনকে দিন। কাঁধের চোটটা তার ক্যারিয়ারের সুন্দর সময়টাকেও যেন ভুলিয়ে দিতে বসেছিল। অথচ বিশ্ব কাঁপিয়ে নিজের টেনিস ক্যারিয়ার শুরু করেন এই রাশিয়ান। তখন শারাপোভার বয়স ১৭ বছর। বালিকা বয়সেই ২০০৪ সালের উইম্বলডন জিতে রীতিমত হইচই ফেলে দেন টেনিস দুনিয়াতে। এরপর ক্যারিয়ারে আরো চারবার গ্র্যান্ডস্লাম জিতেছেন শারাপোভা। শেষবার ২০১২ সালে ফরাসি ওপেন ছিল তার সেরা সাফল্য।

ক্যারিয়ারে তার সুন্দর সময়ের পাশাপাশি কলঙ্কও ছিল শারাপোভার জীবনে। ২০১৬ সালে ডোপ পজিটিভ হয়ে ১৫ মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন এই রুশ তারকা। হয়তো সেই নিষেধাজ্ঞাই তার ক্যারিয়ারের লাগাম টেনে দিয়েছে।

নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৭ সালে ঠিকই ফেরেন তিনি। কিন্তু তখন থেকেই নিজেকে যেন হারিয়ে খুঁজছিলেন শারাপোভা। বেশ কয়েকবার ইনজুরিতে পড়েন। চোটের কারণে খারাপ পারফরম্যান্সে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ে ৩৭৩তম স্থানে নেমে যান। ২০০২ সালের আগস্টের পর যেটি ছিল তার ক্যারিয়ারের সর্বনিন্ম র‌্যাঙ্কিং।

এর আগে তিনটি গ্র্যান্ডস্লামে প্রথম রাউন্ড পেরুতে পারেননি শারাপোভা। ক্যারিয়ারের সোনালি সময় অনেক আগেই পিছনে ফেলে এসেছেন। তাই তো বিদায়বেলায় বললেন, ‌‘আমি এখন এখানে নতুনের মতো, দয়া করে আমাকে ক্ষমা করবেন। টেনিস, তোমাকে বিদায় বলছি।’

শারাপোভা জানান, গত বছর ইউএস ওপেনে সেরেনা উইলিয়ামসের কাছে ৬-১, ৬-১ সরাসরি সেটে হারের পরই বুঝেছিলেন, থেমে যাওয়ার পথে চলে এসেছেন তিনি। ওই বছর পরে আর খেলেননি। সবমিলিয়ে ওই বছর কোর্টে নেমেছিলেন মাত্র দুইবার। অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডেও ক্রোয়াট ডোনা ভেকিচের কাছে সরাসরি সেটে হেরেছিলেন রাশিয়ান লাস্যময়ী তারকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

২০ নভেম্বর, ২০২০
৩০ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
২৮ মার্চ, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন