Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

অস্ট্রেলিয়ার সামনে ‘অচেনা’ বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

কোনো সংস্করণেই দুই দল মুখোমুখি হয়নি এখনও। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে আজই হয়ে যাবে জানাশোনার পর্ব। অবশ্য দুই দলের শক্তি-সামর্থ্যরে যা পার্থক্য, তাতে অস্ট্রেলিয়ার দুর্ভাবনা কিছু থাকার কথা নয়। অস্ট্রেলিয়ার মেয়েরা ক্রিকেটের পরাশক্তি, বিশ্বকাপের অন্যতম ফেবারিট। বাংলাদেশ সেখানে একটি ম্যাচ জিতলেও হবে বড় পাওয়া। তার পরও বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে বেশ সতর্ক টুর্নামেন্টের স্বাগতিকরা।

এবারের আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনবার অংশ নিয়েছে বাংলাদেশ। একবারও প্রতিপক্ষ হিসেবে পায়নি অস্ট্রেলিয়াকে। দ্বিপক্ষীয় সিরিজেও কখনও দেখা হয়নি। আজ ক্যানবেরার ম্যাচই হতে যাচ্ছে দুই দলের প্রথম সাক্ষাৎ। ম্যাচে পরিষ্কার ফেবারিট অস্ট্রেলিয়া। লড়াইয়ের আগে বাংলাদেশকে তবু সমীহের চোখে দেখছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার র‌্যাচেল হেইন্স, ‘চ্যালেঞ্জটি হবে বেশ কৌত‚হল জাগানিয়া। গত কয়েক বছরে আমরা ওদের খেলা কিছুটা দেখেছি। কিছুটা অচেনা লড়াই বটে, তবে কিছু দিক থেকে একটি পরিস্থিতি পরিষ্কার করে তুলছে। আমরা নিজেদের দিকে মনোযোগ দিতে পারি, কোন ব্যাপারগুলো আমরা ঠিক করতে চাই, কোনগুলো আরও শানিত করতে পারি...।’ প্রতিপক্ষ অচেনা হলে পরিকল্পনা করা কঠিন অনেক সময়। তবে কিছু ইতিবাচক দিকও যে আছে, সেটিও তুলে ধরলেন হেইন্স, ‘এটা মনে হয় ভালোই যে ওদের সম্পর্কে আমাদের ধারণা নেই। আমরা ¯্রফে মাঠে নেমে খেলব, বল দেখব আর মারব।’ ভারতের বিপক্ষে হোঁচট খেলেও অস্ট্রেলিয়া দ্বিতীয় ম্যাচে পেয়েছে জয়ের দেখা। শ্রীলঙ্কাকে হারিয়েছে ৫ উইকেটে। জয়ের ধারা বাংলাদেশের বিপক্ষেও ধরে রাখতে চায় তারা, ‘সবকিছুর ওপরে আমি মনে করি, এটাকে (জয়ের আত্মবিশ্বাস) ক্যানবেরায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচে বয়ে নিতে হবে।’
অস্ট্রেলিয়া জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামার অপেক্ষায় থাকলেও বাংলাদেশ প্রথম ম্যাচে হেরেছে ভারতের কাছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি-টোয়েন্টি

২৯ ফেব্রুয়ারি, ২০২০
১৩ ফেব্রুয়ারি, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০
২৫ জানুয়ারি, ২০২০
৭ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন