Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

ভেটোরির ছোঁয়ায় উদ্ভাসিত মুরাদ-তানভির-অপুরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

চড়া পারিশ্রমিকে আনা স্পিন কোচের অনেকটা সময় পেরিয়ে যাচ্ছে কেবল ম্যাচ দিয়েই। মিরপুর টেস্ট চারদিনে শেষ হওয়ায় ড্যানিয়েল ভেটোরিকে একটু কাজে লাগানোর ফুরসত পাওয়া গেল। জাতীয় দলের বাইরের চার স্পিনারের সঙ্গে সময় কাটালেন বাংলাদেশের স্পিন কোচ। গতকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের ইনডোরের পাশের নেটে ভেটোরির স্পিন ক্লাসে ছিলেন নাজমুল ইসলাম অপু, আমিনুল ইসলাম বিপ্লব, তানভির ইসলাম ও হাসান মুরাদ।

নাজমুল অপু বাংলাদেশের হয়ে খেলেছেন তিন সংস্করণেই। তবে ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের পর আর সুযোগ পাননি এই বাঁহাতি স্পিনার। ভালো করতে পারেননি গত বিপিএলেও। বাংলাদেশ টি-টোয়েন্টি দলে প্রায় নিয়মিত হয়ে ওঠা লেগ স্পিনার বিপ্লবের সঙ্গে আগেও কাজ করেছেন ভেটোরি।

মুরাদ ও তানভির সম্ভাবনাময় দুই স্পিনার। বাংলাদেশ যুব দলের হয়ে স¤প্রতি বিশ্বকাপ জিতে এসেছেন মুরাদ। গত ঢাকা প্রিমিয়ার লিগেও এই বাঁহাতি স্পিনারের পারফরম্যান্স ছিল নজরকাড়া, ১৩ ম্যাচে নিয়েছিলেন ২২ উইকেট। ২৩ বছর বয়সী বাঁহাতি স্পিনার তানভির হাই পারফরম্যান্স দল, ইমার্জিং দলে খেলছেন প্রায় নিয়মিতই।

স্পিনারদের সঙ্গে সেশন শেষে ভেটোরি জানালেন, আপাতত তিনি এই স্পিনারদের সামর্থ্যরে জায়গা পরখ করে দেখছেন, ‘ব্যাপারটি হলো বাংলাদেশের উঠতি স্পিনারদের সম্পর্কে একটু ধারণা নেওয়া। ওদেরকে জানা। কয়েকজনকে আমি টিভিতে কিছুটা দেখেছি। এখানে আমার ভ‚মিকা শুধু আন্তর্জাতিক ক্রিকেটারদের নিয়ে নয়, তরুণদের সঙ্গেও কাজ করব। ওরা আজকে (কাল) ভালো বোলিং করেছে। তবে নেটে বল করা আর ম্যাচে বল করা পুরো ভিন্ন ব্যাপার। এখানে ওদের সঙ্গে কাজ করে ম্যাচে দেখতে হবে ওরা কেমন করে, সেটিই গুরুত্বপ‚র্ণ। তাইজুল, মিরাজ, নাঈমদের ক্ষেত্রে সেটিই আমি উপভোগ করি, যা শেখাচ্ছি তা কতটা ম্যাচে করতে পারে। আপাতত আমি এই ছেলেদের জানার চেষ্টা করছি, ওদের স্কিল ও শক্তির জায়গা বোঝার চেষ্টা করছি।’

বিসিবির সঙ্গে ১০০ দিনের চুক্তিতে প্রতিদিনের জন্য প্রায় আড়াই হাজার ডলার পাচ্ছেন ভেটোরি। তকে নিয়োগ দেওয়ার সময় বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছিলেন, শুধু জাতীয় দল নয়, উঠতি ও সম্ভাবনাময় স্পিনারদের নিয়েও কাজ করবেন নিউজিল্যান্ডের এই কিংবদন্তি। কিন্তু এখনও পর্যন্ত জাতীয় দলের বাইরে তাকে সেভাবে কাজে লাগাতে পারেনি বিসিবি। আয়োজন করা হয়নি কোনো স্পিন ক্যাম্প ধরনের কিছু। মিরপুর টেস্টে চার দিনে শেষ হওয়ার পর ভেটোরিকে কাজে লাগাতে এই পরিকল্পনা করেছে বিসিবি। হুট করে সিদ্ধান্ত হওয়ায় রাখা যায়নি আরও স্পিনার। অনেকেই আছেন ঢাকার বাইরে। আজ অবশ্য এই চার জনের সঙ্গে যোগ দেবেন জাতীয় দল থেকে বাদ পড়া আরেক বাঁহাতি স্পিনার সানজামুল হক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন