Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দরিদ্র জনগোষ্ঠীর সেবায় খাস পুকুরে উন্নয়ন করা হবে সচিবালয়ে ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

দেশের বিভিন্ন এলাকায় স্থানীয় দরিদ্র মানুষদের জীবনযাপনের সুবিধার্থে সরকারি খাস পুকুরের পাড় বাঁধাই করে দেওয়ার পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল বুধবার সকালে সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মস‚চিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা সভায় ভ‚মিমন্ত্রী এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, বেদখল হওয়া সরকারি পুকুর দখলমুক্ত করে তা সংস্কার করা হবে।এছাড়া, অবৈধভাবে দখল করে ভরাট করা খাস জলাশয় ও পুকুর উদ্ধারেও জোড় উদ্যোগ নেওয়া হবে। এসব পুকুর-জলাশয় দখলমুক্ত করে সমাজের হত দরিদ্র ভ‚মিহীনদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে অথবা প্রকৃত মৎস্য জীবীদের বৈধভাবে বরাদ্দ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে জন-বান্ধব সরকার হিসেবে অবহিত করে সাইফুজ্জামান চৌধুরী আরও বলেন, কিছু পুকুর স্থানীয় দরিদ্র মানুষদের ব্যবহারের জন্যে উন্মুক্ত করে দেওয়ার ব্যবস্থা নেওয়া হবে যাতে তারা প্রাত্যহিক প্রয়োজনে তা ব্যবহার করতে পারেন। ভূমিমন্ত্রী বলেন, বেদখল হওয়া জলাশয় ও পুকুর বৈধভাবে ইজারা দেওয়া হলে প্রান্তিক জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হবে এবং সরকার প্রতি বছর রাজস্ব পাবে। অন্যদিকে বরাদ্দ দেওয়া পুকুর গুলো মাছ চাষের উদ্যোগ নেওয়া হলে স্থানীয় পর্যায়ে আমিষের যোগান বৃদ্ধি পাবে।

ভূমিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভাটির সঞ্চালনা করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী। সভায় উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল মান্নান, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো.তসলীমুল ইসলাম, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হক সহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকসহ ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ