Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

দিল্লির সহিংসতা নিয়ে মমতার কবিতা ‘নরক’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৩৫ এএম

দিল্লির সহিংসতায় ক্ষোভ প্রকাশ করে কবিতা লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়। ফেসবুকে প্রকাশিত তার নিজের একাউন্টের এই কবিতার নাম ‘নরক’। এতে তিনি দেশে গণতন্ত্রের ইতি ঘটছে কিনা তা নিয়ে প্রশ্ন করেছেন। দেশে ক্ষমতাসীন বিজেপি সরকারের অগ্নিঝরা সমালোচক মমতা। এবার উত্তরপূর্ব দিল্লিতে সহিংসতায় রক্তের বন্যা বয়ে যাচ্ছে। সেদিকে ইঙ্গিত করে তিনি লিখেছেন, ‘হোলির আগেই রক্তের হোলি’। লিখেছেন ‘বন্দুকের নলের তুফানে দেশ’। এ নিয়ে রিপোর্ট প্রকাশ করেছে অনলাইন এনডিটিভি।

মমতার কবিতাটি এরকম-

নরক

কোথায় আছি?
কোথায় চলেছি?
স্বর্গ পেরিয়ে নরকে!
চলে গেল কত কত প্রাণ
ফিরবে না আর কোনদিন।

ঝরলো রক্ত,
পড়লো লাশ।
জ্বলছে ক্রোধের আগুন,
হোলির আগেই
রক্তের হোলি
মনুষ্যত্ব বড় করুণ।

ঠিকানার লড়াই
হারিয়ে যাচ্ছে
বন্দুকের নলের তুফানে দেশ,
শান্ত দেশ
অশান্ত হল-
গণতন্ত্র কি তবে শেষ?

কে দেবে উত্তর?
আর কি হবে সমাধান
তুমি-আমি নীরব-বধির
নরক হল পীঠস্থান।


মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে মঙ্গলবার সবার প্রতি দিল্লিতে শান্তি বজায় রাখার আহ্বান জানান। তিনি কাউকে রাজনৈতিকভাবে আক্রমণ করে বক্তব্য দেয়া থেকে বিরত থাকেন। এ সময় সিপিআইএমের নেতা সুজন চক্রবর্তী বলেছেন, যখন সব দলই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করছে তখন তৃণমূল কংগ্রেস নীরব।



 

Show all comments
  • Md. Imdadul haque ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ৮:১৯ পিএম says : 0
    হিন্দু ভাই দের বলছি মুসলিম দের মারতে এখন আর মায়া কান্না দেখাতে হয় না। আমরা আপনাদের মায়া কান্না চাই না। আল্লা যা ভাল মনে করবেন তা করবেন।আমেরিকা ও সমরথন করে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন