Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

আর যাই হোক আমরা মানুষ নই : মিমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৩ পিএম

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতের রাজধানী নয়াদিল্লিতে সহিংসতায় তিন দিনে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪। আড়াইশ এর বেশি মানুষ আহত হয়েছে। মৃত্যুর এই মিছিল মানতে পারছেন না অনেকেই। দিল্লির সহিংসতা নিয়ে এক প্রতিক্রিয়ায় রবীন্দ্র-নজরুল সংস্কৃতির কথা মনে করিয়ে দিলেন পশ্চিমবঙ্গের যাদবপুরের তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী।

তিনি টুইট করে লিখেছেন, 'আজ ভালো হয়েছে কবি গুরু তুমি বেঁচে নেই। আজ ভালো হয়েছে কবি নজরুল ইসলাম তুমি বেঁচে নেই। কারণ মোরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু-মুসলমান আর নই। মোরা রাম আর রহিম ভাই ভাই আর নই। যেটা আমরা এখন, সেটা আর যাই হোক মানুষ আর নই।'

মুখ খুলছেন টলিউডের অভিনেতা থেকে পরিচালকরা। রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত কবিতার অংশ উদ্ধৃত করেছেন সৃজিত মুখার্জি। তিনি লিখেছেন, 'অহরহ তব আহ্বান প্রচারিত, শুনি তব উদার বাণী। হিন্দু বৌদ্ধ শিখ জৈন পারসিক মুসলমান খৃস্টানী। পূরব পশ্চিম আসে তব সিংহাসন-পাশে প্রেমহার হয় গাঁথা। জনগণ-ঐক্য-বিধায়ক জয় হে ভারতভাগ্যবিধাতা! জয় হে, জয় হে, জয় হে, জয় জয় জয় জয় হে।'
অন্যদিকে দিল্লির সংঘর্ষ নিয়ে বাংলা, হিন্দি ও ইংরেজি তিন ভাষাতেই কবিতা লিখেছেন পঞ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। নিজের ফেসবুক পেজে কবিতাটি পোস্ট করেন তিনি। এর আগে নুসরাত জাহান টুইট করে লিখেছেন, দুঃখিত, শোকাহত ও বেদনাদায়ক। আমার দেশ জ্বলছে। আমরা মানুষ, এটা ভুলে গেলে চলবে না। দয়া করে গুজব, ভুয়া খবর ও ঘৃণা ছড়াবেন না। সূত্র : জিনিউজ।



 

Show all comments
  • Abu bakar siddique ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ৯:১৭ পিএম says : 0
    আর বেশী দিন বাকি নেই সারা বিশ্বে কলেমার পতাকা ঊর্ধ্বে।
    Total Reply(0) Reply
  • মোঃ মনজুরুল ইসলাম ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ৮:১৪ এএম says : 0
    মানুষ ও তার ধর্ম দু'টো চাকার মতো ইচ্ছে মত পাল্টিয়ে দিতে চাইলে পরিণতি পাশবিক হবেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ