Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

মিয়ানমারের সঙ্গে উন্নয়ন সহযোগিতা স্থগিতের ঘোষণা জার্মানির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ৭:৩৩ পিএম

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে না নেয়া পর্যন্ত মিয়ানমারের সাথে উন্নয়ন সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে জার্মানি।
দুদিনের ঢাকা সফররত জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. জার্ড মুলার ঢাকা ত্যাগের আগে সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সুরক্ষা এবং তাদের প্রত্যাবাসনে মিয়ানমারের ভূমিকা রাখা উচিৎ। রোহিঙ্গাদের দুর্দশা বিশ্বের অন্যতম বৃহত্তম ট্র্যাজেডিতে পরিণত হচ্ছে। এটি সিরিয়ার পর শরণার্থীদের জন্য দ্বিতীয় খারাপ অবস্থা।
তিনি বলেন, কুতুপালং শিবির বিশ্বের অন্যতম বৃহৎ শরণার্থী শিবির, তাদের অনেকে আতঙ্ক বা ভীতির মধ্যে দিয়ে যাচ্ছে। রোহিঙ্গাদের ভাগ্যের উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়কে কাজ করতে হবে। সেই সাথে রোহিঙ্গা শরণার্থী এবং তাদের আশ্রয় দেয়া স্থানীয়দের সমর্থনে জার্মানি তার উন্নয়ন নীতির বিভিন্ন দিকগুলো বিবেচনা করবে।
ঢাকা সফরে জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া রোহিঙ্গা শিবিরও পরিদর্শন করেন ড. জার্ড মুলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ