Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বইমেলায় এলো জয়িতা শিল্পীর রক্তধারায় বঙ্গবন্ধু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ৮:২৫ পিএম

বইমেলার মোড়ক উন্মোচন হলো বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবি জয়িতা শিল্পীর কাব্যগ্রন্থ ‘দরক্তধারায় বঙ্গবন্ধু’। ৭৭টি কবিতার সমন্বয় এই কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে জোনাকি প্রকাশনী।
আজ বৃহস্পতির সন্ধ্যে সাতটায় অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর সোহরাওয়ার্দী উদ্যান অংশের গ্রন্থ উন্মোচন স্টেইজে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের ২৯তম মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর মামুন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম (বার) সহ পুলিশের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। জয়িতা শিল্পী অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত আছেন।
বইয়ের মোড়ক উন্মোচনকালে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমাদের পুলিশ সদস্যরা কাজের ফাঁকে ফাঁকে সাহিত্য নিয়েও কাজ করছেন। এটাকে আমি সাধুবাদ জানাই। বাংলাদেয়শ পুলিশের সদস্যরাই প্রথম বুলেটটি ছুঁড়েছিলো হানাদার বাহিনীর দিকে। এরপর তারা প্রত্যেকটি অস্ত্রাগার মুক্তিযোদ্ধাদের জন্য খুলে দিয়েছিলো। মুক্তিযুদ্ধের সময় প্রত্যেকটি পুলিশ লাইন্সে পুলিশ মারা গিয়েছেন। মুক্তিযুদ্ধে পুলিশের অবদান অনস্বীকার্য।
তিনি বলেন, পুলিশ বাহীনির কোনো কর্মঘণ্টা নেই। তারা জনগণের জন্য সর্বক্ষণ পরিশ্রম করে। তেমনি একজন কঠোর পরিশ্রমী ও মেধাবী জয়িতা শিল্পী। তার গত বছরের লেখাগুলোতেও বাস্তবতার ছোঁয়া ছিল, এ বছরেও তার ব্যতিক্রম ঘটেনি। তার লেখার মাধ্যমে দেশ প্রেম ও জঙ্গিবাদ নির্মূল কার্যত ভূমিকা রাখবে। পাশাপশি প্রতিবাদ প্রকাশ করেছেন সাহিত্যের মাধ্যমে।

সমাজে জঙ্গিবাদ নির্মূল করতে তরুণ প্রজন্মের যে ভূমিকা রাখা উচিৎ জয়িতা শিল্পী তার সাহিত্য চর্চার মাধ্যমে সেই কাজগুলো করেছে। সে একজন প্রতিষ্ঠিত পুলিশের কর্মকর্তা হয়েও তার শিল্প সাহিত্য চর্চার মাধ্যমে দেশের সুশীল সমাজ এবং জঙ্গিবাদ নির্মূলে সাহিত্যর মাধ্যমে ভূমিকা রেখেছে। আমাদের তরুণ প্রজন্মের কাছে জয়িতা শিল্পী এ ধরনের বই এর মাধ্যমে বঙ্গবন্ধু বাস্তবতা পুঠে উঠেছে। এই প্রতিবাদী সাহিত্যচর্চা ধারাবাহিকতা রাখার জন্য আহ্বান করেছেন জাবেদ পাটোয়ারী।
রক্তধারায় বঙ্গবন্ধু কবি জয়িতা শিল্পীর(অতিরিক্ত পুলিশ সুপার) চতুর্থ কাব্যগ্রন্থ। বইটির প্রচ্চজদ এঁকেছেন শেখ অনিন্দ্যমিন্টু। রাজারবাগে প্রজার পুলিশদ নামের একটি প্রবন্ধগ্রন্থ ও মানুষের কথা নামক ছোটগল্পও লিখেছেন জয়িতা শিল্পী।
রক্তধারায় বঙ্গবন্ধু কাব্যগ্রন্থ প্রসঙ্গে কবি জয়িতা শিল্পী বলেন, মুজিব বর্ষকে সামনে রেখে এই কাব্যগ্রন্থ কবির আমার নিজস্ব চেতনা ও সমাজের প্রতি দায়বদ্ধতার বহিঃপ্রকাশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন