Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম


প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৫। আমার মুখের ত্বকে বলিরেখা ও নাকের দু’পাশে বড় ভাজ সৃষ্টি হয়েছে। যে কারণে আমাকে বেশ বয়স্ক লাগছে। এর কোনো প্রতিকার আছে কি?
-নাজমা বেগম। ইস্কাটন। ঢাকা।
উ : আর ভাবনা নেই। অত্যাধুনিক ‘পিআরপি’ থেরাপি কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই অল্পখরচে আপনার মুখের সমস্যা নির্মূল করতে সক্ষম।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৪। এক সন্তানের বাবা। বর্তমানের আমার লিঙ্গ নরম হয়ে আকারে ছোট হয়ে গেছে। তাছাড়া দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। এতে আমি বিব্রত এবং চিকিৎসা চাই।
-করিম। রাজশাহী সদর। রাজশাহী।
উ : সম্ভবত: আপনার দেহের অভ্যন্তরে সমস্যার সৃষ্টি হয়েছে। আপনার রক্তে সেক্স-হরমোন অ্যানালাইসিস করে আপনার সমস্যার সমাধান সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। আমার মুখে ও পিঠে অনেক বড় বড় ব্রন। অনেক চিকিৎসার পরও ব্রন সারছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
-লুবনা। জুরাইন। ঢাকা।
উ : ব্রনের চিকিৎসা নিয়ে বর্তমানে এত ভাবনার প্রয়োজন নেই। কারণ চিকিৎসার মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার ব্রন নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৮। আমার হাত-পায়ের তালুর চামড়া উঠে যাচ্ছে। এতে আমি বেশ বিব্রত। আপনার চিকিৎসা চাচ্ছি।
-মিসেস কুলসুম। রংপুর।
উ : সমস্যাটি না দেখে কিছুই বলা যাচ্ছে না। তাছাড়া আপনার রক্ত-প্রস্রাব পরীক্ষার প্রয়োজন হতে পারে। তাই একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
ডা : একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক-যৌন, সেক্স ও অ্যালার্জি
বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।



 

Show all comments
  • Zazba Zeny ৯ অক্টোবর, ২০২২, ১০:৪১ পিএম says : 0
    আমার বয়স ১৬।আমার গত ২ বছর মুখে ব্রণ। বর্ণের দাগ পরলেও তা চলে যায় কিন্তু হঠাৎ গালে বিশাল কালো দাগ হয়েছে যা আবার খসখসে ও হয়ে গেছে।যাই দেই না কেন খসখসে ভাবটি যাচ্ছে না।বাকি কোথাও এমন নেই কিন্তু বাম গালের cheeks এ এটি হয়েছে।এবং এখন মোটামুটি ব্রণ নেই কিন্তু মুখে ব্রণের দাগ দিয়ে ভরে গেছে।তাও ওতো সমস্যা না সবচেয়ে বিরক্ত লাগছে ঐ খসখসে ভাবটির জন্য কিভাবে কি করতে পারি?
    Total Reply(0) Reply
  • আরিফিন ২৪ মার্চ, ২০২০, ৬:৫৯ এএম says : 0
    বাবা মায়ের টাকা চুরি করে জামাকাপড় কিনেছি, এখন এই জামাকাপড় পড়ে নামাজ পড়া ও দোয়া করলে কি কবুল হবে?? আমি আগে হারাম জিনিস খেয়েছি, কিন্তু এখন খাই নাহ, এখন আমার দোয়া কি কবুল হবে। বাহ আমি কি দোয়া করতে পারবো??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন