Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

বিশ্বভারতীর এক বাংলাদেশী ছাত্রীকে ভারত ত্যাগের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৩৭ পিএম | আপডেট : ৯:৫৬ পিএম, ২৭ ফেব্রুয়ারি, ২০২০

ফেসবুকে নাগরিকত্ব আইন বিরোধী ছবি পোস্ট করায় বিশ্বভারতীর এক বাংলাদেশী ছাত্রীকে ভারত ত্যাগের নোটিশ দিয়েছে সেদেশের ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস। টাইমস অফ ইন্ডিয়া, টেলিগ্রাফ ইন্ডিয়া।


বাংলাদেশি ওই শিক্ষার্থীর নাম আফসারা আনিকা মীম। পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের স্নাতক প্রথম বর্ষের ছাত্রী তিনি। বাংলাদেশের কুষ্টিয়া জেলায় তার গ্রামের বাড়ি।


গত ডিসেম্বরে শিক্ষার্থী এবং শিক্ষকদের একাংশের সাথে নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে বিশ্বভারতীর ক্যাম্পাসে সমাবেশ করেছিলেন মীম। পরে ওই সমাবেশের কয়েকটি ছবি ফেসবুকে আপলোড করেন তিনি।
এছাড়াও ফেসবুকে নাগরিকত্ব আইন বিরোধী তার অন্তত আড়াই শতাধিক পোস্ট শনাক্ত করা হয়েছে বলে জানায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


বুধবার ওই ছাত্রীকে দেশ ছাড়ার নোটিশ দেয় ভারতের ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস। ভারত ত্যাগের ওই নোটিশে বলা হয়েছে, মীম বিভিন্নভাবে ভারতবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত ছিলেন। এই কারণে তার ভিসার শর্ত লঙ্ঘন হয়েছে। ভারতের ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬ এর ধারা ৩ অনুয়ায়ী তাকে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। ভারতের ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস জানিয়েছে, নোটিশটি পাওয়ার ১৫ দিনের মধ্যেই তাকে ভারত ত্যাগ করতে হবে।


এ বিষয়ে ভুক্তভোগী ছাত্রী মীম বলেন, এই নিষেধাজ্ঞার কারণে বর্তমানে আমার পড়াশোনার বিষয়টি পুরোপুরি অনিশ্চিত। কোন ভুলের জন্য আমাকে এ ধরনের শাস্তি দেয়া হয়েছে, তা আমি এখনও বুঝতে পারছি না। বর্তমানে মীমের ফেসবুক একাউন্টটি ডিএক্টিভ রাখা হয়েছে।

এক্সক্লুসিভ রিলেটেড নিউজ

 



 

Show all comments
  • চারু ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৪৬ পিএম says : 0
    জাতীয় জামাই সুজিৎ বাবুকে অনুরোধ করি এই ছাত্রীকে হেল্প করুন.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ