Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

আড়াই বছর জেলে

নামের ভুল

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পিতার নাম ও বাড়ির ঠিকানার মিল থাকায় দণ্ডপ্রাপ্ত জুয়েল রানার পরিবর্তে বাবুগঞ্জ উপজেলার আব্দুল কাদের জেল খাটছেন বলে অভিযোগ পরিবারের। স্বজন ও প্রতিবেশীরা বলছে, কাদের যদি ঢাকা থেকে অপরাধ করে আসতো তাহলে প্রকাশ্যে থাকতো না কিংবা চাকরিও করতো না। তবে পুলিশের দাবি, অর্থ আত্মসাৎ মামলার ১০ বছরের সাজাপ্রাপ্ত সঠিক আসামিকেই তারা গ্রেফতার করেছেন। বরিশালের বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের ছাতিয়া গ্রামের মৃত আয়নাল ঢালী ও মৃত ছকিনা খাতুনের সন্তান আব্দুল কাদের (৩৮) পেশায় স্ট্যাম্প বিক্রেতা। কারাবন্দি আব্দুল কাদেরের দুই সন্তান আকুতি ও বিলাপ করে বলেন, বাবাকে অনেক দিন দেখিনা। সাইকেল কিনে দেয়ার কথা বলছিলো। আমরা বাবাকে চাই।
আব্দুল কাদেরের স্ত্রী হ্যাপি আক্তার জানান, পিতার নাম আর গ্রামের ঠিকানা মিল থাকায়, আড়াই বছর ধরে কারাগারে তার নিরাপরাধ স্বামী। দীর্ঘদিন ধরে বিনা অপরাধে জেল খাটছেন। তিন জন উকিল পাল্টিয়েছি কিন্তু কেউ পারছে না আমার স্বামীকে মুক্ত করতে। আমরা বিষয়টির সুষ্ঠু তদন্ত চাই এবং আমার স্বামীর মুক্তি চাই।
জানা যায়, জালিয়াতি করে ইউসিবিএল ব্যাংকের ঢাকার বংশাল শাখা থেকে প্রায় ৩ কোটি টাকা আত্মসাতের ঘটনায় ২০০৮ সালে শাহবাগ থানায় মামলা হয়। পরের বছর ৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেয় দুদক। এর মধ্যে জুয়েল রানা ৪ নম্বর আসামি। ’১৬ সালে প্রত্যেককে কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত। ’১৭ সালের ১৮ সেপ্টেম্বর আব্দুল কাদেরকে গ্রেফতার করে বরিশাল এয়ারপোর্ট থানা পুলিশের এএসআই আউয়াল। পুলিশের দাবি, এলাকায় জুয়েল রানা নামে পরিচিত তিনি।
ঠিকানাও ঠিক আছে, যাচাই বাছাই করে সঠিক আসামিকেই গ্রেফতার করা হয়েছে ।
তবে মামলাটির তদন্তে শুরু থেকেই গাফিলতি ছিলো বলে মনে করেন বরিশাল জেলা ও দায়রা জজ আদালতের কৌঁসুলি একেএম জাহাঙ্গীর। অন্যদিকে হাইকোর্ট আগামী ৫ মার্চের মধ্যে এই বিষয়ে প্রতিবেদন দাখিল করতে ঢাকা ও বরিশালের পুলিশ সুপার এবং দুদককে নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

৩ মার্চ, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৩ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ