Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওমরাহ-পর্যটক ভিসা স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ওমরাহ ও ভিজিট ভিসা দেয়া সাময়িকভাবে স্থগিত করেছে সউদী আরব। গতকাল (বৃহস্পতিবার) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মক্কা মুকাররমাহ ও মদিনা মুনাওওয়ারায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে করোনাভাইরাস সংক্রমিত দেশগুলো থেকে ভিজিট ভিসা নিয়ে যাওয়া ব্যক্তিদেরও প্রবেশ নিষিদ্ধ করেছে রিয়াদ। গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। প্রায় ৪৪টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। এর বেশিরভাগই চীনের বাসিন্দা। এই ভাইরাসে মারা যাওয়া দুই হাজার সাতশ’রও বেশি মানুষও চীনা নাগরিক। আর মধ্যপ্রাচ্যে এই ভাইরাসের কেন্দ্রস্থল হয়ে উঠেছে ইরান।
সউদী আরবে এখন পর্যন্ত কোন করোনাভাইরাস আক্রান্তের সন্ধান মেলেনি। তবে দেশটির আশপাশে অনেক দেশেই এটি সনাক্ত হয়েছে। পররাষ্ট্র মন্তণালয় নির্দিষ্ট করে জানায়নি কোন কোন দেশ নিষেধাজ্ঞার আওতায় আসবে। স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাভাইরাসের ভয়াবহতার প্রেক্ষিতে সিদ্ধান্ত গ্রহণ করবে।
দেশটির ট্যুরিজম কর্মকর্তারা জানান, গত অক্টোবর থেকে গত সপ্তাহ পর্যন্ত ৪ লাখ ভিজিট ভিসা ইস্যু করা হয়েছে। আগামী ২০৩০ সাল নাগাদ এটি ১০ কোটিতে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। এশিয়ায় নতুন করে আরো করোনাভাইরাস আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। ল্যাটিন আমেরিকার ব্রাজিলে প্রথম রোগীর সন্ধান পাওয়া গেছে। এছাড়াও নতুন করে রোগী মিলেছে পাকিস্তান, সুইডেন, নরওয়ে, গ্রিস, রোমানিয়া ও আলজেরিয়ায়। ফলে আক্রান্ত দেশের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪। জাপানের ক্রুইজ শিপ থেকে ফেরত আসা ৫৯ জন মার্কিন নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত পাওয়া গেছে। যুক্তরাষ্ট্র এ ভাইরাস বিশ্বব্যাপী ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন নাগরিকদের বলেছেন, ঝুঁকি এখনও কম। তিনি তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ সংক্রান্ত বিষয়ক প্রধান নিয়োগ দিয়েছেন।
বৃহস্পতিবার ওমরাহযাত্রা নিষিদ্ধ করে সউদী পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) সুপারিশের সঙ্গে সঙ্গতি রেখে এই পদক্ষেপ নেয়া হয়েছে। তবে এই পদক্ষেপ সাময়িক বলে জানিয়ে রিয়াদ বলছে, পরিস্থিতি পর্যালোচনা করে এই সিদ্ধান্ত পাল্টানো হবে।
প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলিম ওমরাহ পালন করেন। এছাড়াও গত অক্টোবর থেকে ৪৯টি দেশের নাগরিকদের জন্য ভিজিট ভিসা দিচ্ছে দেশটি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞা সাময়িক। তবে তা কত দিনের জন্য তা বিবৃতিতে বলা হয়নি। এছাড়া আগামী জুলাই মাসের অনুষ্ঠিতব্য পবিত্র হজ্জে এ নিষেধাজ্ঞার প্রভাব পড়বে কি না এখনই বলা যাচ্ছে না। সূত্র : ডন অনলাইন ও আরব নিউজ।

এদিকে, করোনাভাইরাসের কারণে প্রায় ১০ হাজার বাংলাদেশি ওমরাযাত্রী বিপাকে পড়েছেন। মোফা ও ভিসা সংগ্রহ করেও এসব ওমরাযাত্রী সউদী আরবে যেতে পারছেন না। এতে ৪০ থেকে ৫০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হওয়ার দাবি করেছেন হাব কর্তৃপক্ষ। বুধবার রাতে সউদী সরকার করোনাভাইরাইসের আতঙ্কে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ওমরাযাত্রীদের সউদী আরবে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিমান বন্দর থেকে এহেরামের কাপড় পড়েও অনেক ওমরাযাত্রী সউদী যেতে না পেরে চরম ভোগান্তির শিকার হয়ে বাড়ী ফিরে গেছেন।
গতকাল ভোর থেকে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে শত শত ওমরাযাত্রী এহেরাম পড়ে বিভিন্ন বিমানে সউদী যেতে গিয়ে আটকা পড়েন। বিমানসহ বিভিন্ন এয়ারলাইন্সের ফ্লাইটগুলো সউদী সরকারের নিষেধাজ্ঞার কারণে ওমরাযাত্রী ও ভিজিট ভিসার যাত্রীদের না নিয়ে আসন খালি রেখেই ঢাকাত্যাগ করেছে।
ভিজিট ভিসা ও নতুন ভিসাপ্রাপ্ত কর্মীরাও সউদী যেতে পারেননি। এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট যোগে সউদী যাওয়ার জন্য ৭৯ জন ওমরাযাত্রী দুবাই গিয়েও বাধার মুখে দেশে ফিরে এসেছেন। বর্ষা ওভারসীজের স্বত্বাধিকারী বোরহান এতথ্য জানিয়েছে। বোরহান জানান, আগামী ২ মার্চে তার এজেন্সির ৩০ জন ওমরাযাত্রীর স্পাই জেড এয়ারলাইন্সের টিকিট গতকাল বাতিল করতে হয়েছে। এসব যাত্রীর মক্কা মদিনার বাড়ী ভাড়া ও মোফার টাকা লস হবে।
গতকাল সকাল ৯টায় সাউদিয়া এয়ারলাইন্সের ৪০ জন ওমরাযাত্রীর বডিং কার্ড দেয়ার পরেও তাদেরকে বিমানে উঠতে দেয়া হয়নি। তাদের ল্যাগেজ বিমানে উঠে গেলেও দীর্ঘ সয়ম অপেক্ষা করেও ল্যাগেজ না পেয়েই তারা এহেরামের কাপড় পড়া অবস্থায় বাড়ী ফিরে গেছেন। মারওয়া ট্রাভেলসের (৪৮০) স্বত্বাধিকারী মাহবুব বিন আলাউদ্দিন জানান, গতকাল ৬ টা ৫০ মিনিটে সাউদিয়ার ফ্লাইট (এস ভি-০৩৫) ও ৬ টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইট (ই কে-৫৮৭) যোগে চার জন ভি আ্ইপি ওমরাযাত্রী সউদী আরবে যেতে পারেননি। তাদের টিকিট ও বাড়ী ভাড়ার টাকা লস হবে।
সেবা হজ ট্রাভেলস এন্ড ট্যুরসের মালিক হাফেজ জাহেরের ৮ জন ওমরাযাত্রী আগামী ৫ মার্চ কুয়েত এয়ারলাইন্সের ফ্লাইট (কে উই-২৮৪) যোগে সউদী যাওয়ার কথা ছিল। হাজী আব্দুল মতিন জানান, আগামী ৬ মার্চ ৫জন ওমরাযাত্রীর টিকিট বাতিল করতে হয়েছে। কিন্ত তাদের বাড়ী ভাড়া ও মোফা টাকা গচ্চা দিতে হবে।
এছাড়া, হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম গতকাল সংবাদ সম্মেলনে বলেছেন, সউদী সরকার সকল দেশের ওমরযাত্রীদের সউদী আরবে প্রবেশ নিষিদ্ধ করায় প্রায় ১০ হাজার বাংলাদেশি ওমরাযাত্রীর ৪০ থেকে ৫০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ