Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

“ইসলামে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা: জাতিসংঘ সনদ ও বাংলাদেশের প্রেক্ষাপটে একটি পর্যালোচনা” শীর্ষক গবেষণামূলক গ্রন্থ

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১০:২৯ পিএম

শিক্ষক ও গবেষক ড. মোঃ নজরুল ইসলামের গবেষণামূলক তৃতীয় গ্রন্থ “ইসলামে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা: জাতিসংঘ সনদ ও বাংলাদেশের প্রেক্ষাপটে একটি পর্যালোচনা” অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। গ্রন্থটির প্রকাশক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর। বইটির পরিবেশক নবযুগ প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মশিউর রহমান। বইটিতে মোট ৪৭৮ পৃষ্ঠা। বইটির দাম নির্ধারণ করা হয়েছে ৬৮০ টাকা।
প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের নিয়ে বর্তমান সরকারের সময়ে যথেষ্ট কথা ও কাজ হয়ে থাকলেও একাডেমিক কোন গবেষণা নাই বললেই চলে। সে প্রেক্ষাপটে গবেষণা জগতে এটি একটি নতুন সংযোজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে বিশ্বের মোট জনসংখ্যার ১৫ শতাংশ মানুষ কোন না কোনভাবে প্রতিবন্ধী। বাংলাদেশে প্রতিবন্ধীদের হারও এরচেয়ে কম নয়। শিশু হতে বয়োবৃদ্ধ সবাই এর অন্তর্ভূক্ত। দেশের প্রতিবন্ধী মানুষের অধিকার ও মর্যাদার কথা বিবেচনা করে গবেষণামূলক এই গ্রন্থের অবতারণা। বাংলাদেশ একটি মুসলিম দেশ যেখানে ৯০ শতাংশ মানুষ ইসলাম ধর্মের অনুসারী। ইসলাম একটি পরিপূর্ণ জীবন বিধান (ওংষধস রং ধ পড়সঢ়ষবঃব পড়ফব ড়ভ ষরভব) হিসেবে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা যথার্থভাবে নির্দেশনা দিয়েছে। আলোচ্য গ্রন্থে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা নিয়ে পরিপূর্ণ বিশ্লেষণ তুলে আনা হয়েছে। প্রতিবন্ধীদের সংজ্ঞায়ন নিয়ে সাধারণ মানুষের ধারণা অস্পষ্ট তাই বর্তমান গ্রন্থে এ বিষয়ে বিস্তারিত বিশ্লেষণ তুলে ধরা হয়েছে। প্রতিবন্ধীদের চেনার উপায় কিংবা প্রতিবন্ধীদের প্রতিবন্ধিতা নিরসনে কি ধরনের পদক্ষেপ নিতে হবে সে সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। ইসলামী নির্দেশনা মোতাবেক একজন প্রতিবন্ধীর যে সকল অধিকার ও মর্যাদা রয়েছে তারও বিস্তারিত আলোচনা করা হয়েছে। উত্তরাধিকার সম্পর্কিত কিংবা পরিবার গঠন সম্পর্কিত ইসলামী নির্দেশনা বর্তমান গ্রন্থে উঠে এসেছে। প্রতিবন্ধীদের ইবাদত সম্পর্কিত বিস্তারিত আলোচনাও উঠে এসেছে বর্তমান গ্রন্থে।
ড. নজরুল ইসলামের বর্তমান গ্রন্থটি তাঁর পিএইচ.ডি গবেষণার অভিসন্দর্ভ। তাঁর পিএইচ.ডি গবেষণার অর্থায়ন করা হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর গবেষণা ও উচ্চ শিক্ষা সহায়তা তহবিল থেকে। “ইসলামে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা: জাতিসংঘ সনদ ও বাংলাদেশের প্রেক্ষাপটে একটি পর্যালোচনা” শীর্ষক শিরোনামে গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে তাঁকে পিএইচ.ডি ডিগ্রী প্রদান করা হয়।
ড. নজরুল ইসলামের “ইসলামে ভোক্তা অধিকার” শীর্ষক প্রথম গবেষণা গ্রন্থ প্রকাশ করে ইসলামিক ফাউন্ডেশ বাংলাদেশ ২০১৮ সালের অক্টোবর মাসে। “ইসলামের দৃষ্টিতে মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার” শীর্ষক দ্বিতীয় গবেষণামূলক গ্রন্থ প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিবন্ধী

৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ