Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেখানে ইনসাফ নেই সেখানে রহমত নেই

পীর সাহেব সোনাকান্দা

সোনাকান্দা (কুমিল্লা) সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

কুমিল্লার সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের দুই দিন ব্যাপী বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। এটি বাংলাদেশের সর্ববৃহৎ ধর্মীয় বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিলগুলোর অন্যতম একটি।
মাহফিলে দেশ-বিদেশের প্রায় ১৫ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমানের আগমন ঘটে। দরবারের পীরসাহেব বাদ মাগরিব মাসনুন তরীক্বা অনুযায়ী তরীক্বতের ওয়াযিফা আদায় শেষে জিকিরের তালীম প্রদান করেন। জিকিরের তা’লীম শেষে পীর সাহেব তার বয়ানে জুলুম এবং এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, ইসলামের দৃষ্টিতে জুলুম একটা মহাপাপ ও অন্যায়। জুলুমকারীদের শাস্তির ব্যাপারে আল্লাহ পাক পবিত্র কুরানে অসংখ্য আয়াতে কারীমায় বিশদ বর্নণা করেছেন। একমাত্র ইসলাম ছাড়া আর কোন মতবাদ জুলুম থেকে বিশ্বকে রক্ষা করতে পারে না। যেখানে ইনসাফ নেই সেখানে আল্লাহর রহমত নেই। জুলুমের কঠিন শাস্তি ও পরিণতির প্রতি সতর্ক করে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা জুলম বা অন্যায় করা থেকে বিরত থাকো। এই জুলম কিয়ামতের দিন ঘোর অন্ধকার হয়ে দেখা দিবে। তিনি অন্যায় থেকে এভাবে বিরত থাকার নসিহতদানের পাশাপাশি মজলুম ব্যক্তির দোয়ার শক্তি সম্পর্কেও সবাইকে সজাগ করে বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, তোমরা মজলুমের বদদুআ থেকে বেঁচে থাকো। যদিও সে কাফের হয়। কারণ, তার দুআ সরাসরি আল্লাহর কাছে পৌঁছে যায়।
জুলুম এমনি একটি অন্যায় যা ইসলামে অত্যন্ত কঠোরভাবে নিষিদ্ধ। নিজ নফসের উপর জুলুম, কারো জীবনের উপর জুলুম, কারো সম্পদের উপর জুলুম, কারো সম্ভ্রমের উপর জুলুম, কারো অধিকার হরণ করার জুলুম, কারো ইজ্জতের উপর জুলুম, আল্লাহ বিধান অমান্য করা আল্লাহর সাথে জুলুম, কারো ভ‚মির উপর যুলুম, মিথ্যা সাক্ষ্য দেয়া, কারো মজুরী আদায় না করা, ইয়াতীমের মাল ভক্ষণ করা এছাড়াও আরো অনেক প্রকার জুলুম রয়েছে। ইসলামী আচরণের মৌলিক উৎস হলো পবিত্র কুআন ও সুন্নাহ শরিফ।
মাহফিলে ওলামায়ে কেরামগণের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা, সন্মানবোধ ও ঐক্য গড়ে তোলার প্রয়োজনীয়তা এবং তা জনসাধারণের মাঝে প্রকাশ ও প্রচার করার গুরুত্বারোপ করে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের প্রধান মুফাসসির ওস্তাজুল আসাতেজা আলহাজ হযরত মাওলানা ড. আবু ছালেহ পাটোয়ারী বলেন, সম্মানিত ওলামায়ে কেরামগণ যারা দ্বীনের পথে মানুষকে দাওয়াত দিচ্ছেন তারা মতপার্থক্যকে কেন্দ্র করে মতবিরোধে জড়াবেন না।
সোনাকান্দা দরবার ও মাদরাসা একটি আন্তর্জাতিকমান সম্পন্ন ইলমে শরীয়ত ও তরীক্বত চর্চার উর্বর পাদভূমি। প্রতিনিয়ত এই বিদ্যাপীঠে জন্ম নিচ্ছে সুশীল লেখক, গবেষক, সাহিত্যিক, সাংবাদিক, বুদ্ধিজীবী,সমাজ সেবক, মানবহিতৈষী স্বার্থক মানবাধিকারের ধারক, বাহক, কথক, প্রচারক ও প্রসারক। তেমনিভাবে সোনাকান্দা দারুল হুদা দরবারে চার তরীক্বায় জিকির আজকার তালীম তাওয়াজ্জোহ, ধ্যান, মোরাক্বাবা মোসাহাদার প্রশিক্ষন লাভ করে জীবন সাধনার উচ্চ মাক্বাম লাভে ধন্য হয়। প্রতি বছর বার্ষিক ইছালে ছাওয়াবের এই মাহফিলে তাদের পদচারণায় মুখরিত এই ময়দান।
মাহফিলে তাফসীরুল কোরআন, দরসে হাদীছ, তরীক্বত তাছাউফের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে মূল্যবান ওয়াজ নসিহত চলছে। আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে শনিবার বাদ ফজর। সোনাকান্দা দারুল হুদা দরবার শরিফের পীর প্রিন্সিপাল মাওলানা মাহমুদুর রহমান মুনাজাত পরিচালনা করবেন। সবাইকে মাহফিলে জকিরের সাথে যোগদান করার আমন্ত্রন জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রহমত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ