Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

বাংলাদেশ এবং পাকিস্তানের অনুপ্রবেশকারীর তথ্য দিলে ৫ হাজার রুপি পুরস্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ পিএম

ভারতে মোটা অঙ্কের অর্থ পুরস্কারের বিনিময়ে বাংলাদেশি বা পাকিস্তানি অনুপ্রবেশকারীদের তথ্য চেয়ে পোস্টার ছড়ানো হচ্ছে। আওরঙ্গবাদ অঙ্গরাজ্যে এসব পোস্টার ছাপিয়েছে উগ্র ডানপন্থি জাতীয়তাবাদী দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)। মারাঠি ভাষার ওই পোস্টার অনুসারে, বাংলাদেশি বা পাকিস্তানি অবৈধ অনুপ্রবেশকারী সম্পর্কে তথ্য দিলে ৫ হাজার রুপি পুরস্কারের ঘোষণা দেয়া হয়েছে। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়, রাজ ঠাকড়ে নেতৃত্বাধীন এমএনএস, আওরঙ্গবাদে অবস্থান করছে এমন বাংলাদেশি বা পাকিস্তানিদের দিকে ইঙ্গিত করেছে। সঠিক তথ্য দিলে পোস্টারে প্রতিশ্রুতি করা অর্থ দেয়া হবে বলে জানিয়েছেন এমএনএস নেতারা। এমএনএসের ছাত্র শাখার নেতা অখিল চিত্র জানান, তথ্যদাতাকে ৫ হাজার ৫৫৫ রুপি দেয়া হবে। তার পরিচয় গোপন রাখা হবে।

এর আগেও বাংলাদেশিদের বিরুদ্ধে পোস্টার ছাপিয়েছে এমএনএস। মাসের শুরুর দিকে, মহারাষ্ট্র মুখ্যমন্ত্রীর বাসভবনের নিকটে একটি পোস্টার ছাপায় তারা। তাতে মুখ্যমন্ত্রীকে নিজের এলাকা থেকে বাংলাদেশিদের হটাতে আহ্বান জানানো হয়। ৪ঠা ফেব্রæয়ারি রাইগাদ জেলায় অপর একটি পোস্টার ছাপায় তারা। তাতে লেখা হয়, বাংলাদেশিরা দেশ ছেড়ে যাও, নয়তো তোমাদের এমএনএস-স্টাইলে বের করে দেয়া হবে।

এমএনএস নেতা ঠাকরে সম্প্রতি ‘মারাঠি মানুষ’ অবস্থান থেকে সরে গিয়ে ‘হিন্দুত্ব’ আদর্শের দিকে ঝুঁকেছেন। আওরঙ্গবাদে নিজের পক্ষে সমর্থন গড়ে তোলার চেষ্টা করছেন। সেখানে তার দলের চিরপ্রতিদ্ব›দ্বী শিব সেনার অবস্থান খুবই শক্তিশালী। ধারণা করা হচ্ছে, শিব সেনাকে ছাড়িয়ে যেতেই নতুন এই পদক্ষেপ গ্রহণ করছেন ঠাকরে। চলতি মাসের শুরুর দিকে ঠাকরে, মুম্বাইয়ে বাংলাদেশি ও পাকিস্তানি অনুপ্রবেশকারীদের দেশছাড়া করতে এক সমাবেশ করেন। এমএনএসকে কট্টরপন্থি হিন্দুত্ববাদী অবস্থানের দিকে ঠেলে নেয়ার পর সেটাই ছিল তার প্রথম সমাবেশ। তিনি ভারত সরকারের নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এর প্রতি জোর সমর্থন জানিয়েছেন। এদিকে, এমএনএসের পুনে ইউনিট সেখান থেকে বাংলাদেশিদের হটাতে অভিযান চালাচ্ছে।



 

Show all comments
  • sheikh abdur razzaque ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১০:২৮ এএম says : 0
    এ গাধা, ভারত কি তোর বাবার? তোর এ বাবারা না হলে, ভারত স্বাধীন হতো না। তোরা তো ছিলে ইংরেজের গোলাম। পা চাটা কুত্তা । ৪৭শে ভুলের কারনে অাজ তোদের মত বন্য পশুরা সুযোগ পেয়েছিস।
    Total Reply(0) Reply
  • ash ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৪৫ পিএম says : 0
    KON KON GARMENTS BA ONNANO JAYGAY VAROTIO KAJ KORE ODER O KHOBOR NEW WICHITH !! PROJONE 500 TK PURUSH KAR GHOSHONA KORA WICHITH
    Total Reply(0) Reply
  • sheikh abdur razzaque ৩ মার্চ, ২০২০, ৮:১২ এএম says : 0
    এ গাধা, ভারত কি তোর বাবার? তোর এ বাবারা না হলে, ভারত স্বাধীন হতো না। তোরা তো ছিলে ইংরেজের গোলাম। পা চাটা কুত্তা । ৪৭শে ভুলের কারনে অাজ তোদের মত বন্য পশুরা সুযোগ পেয়েছিস।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ