Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নাইজেরিয়ায় করোনাভাইরাস সনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ২:৩৩ পিএম

নাইজেরিয়ায় প্রথম করোনা সনাক্ত হয়েছে বলে শুক্রবার ঘোষণা দেয়া হয়েছে। সাব-সাহারা অঞ্চলে এই প্রথম করোনা সনাক্ত হলো। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওসাজিক এহানিরে টুইটারে এক বিবৃতিতে জানান, ‘করোনা সনাক্ত ওই রোগী নাইজেরিয়ায় কর্মরত ইটালীর নাগরিক। সে গত ২ ফেব্রুয়ারি ইটালীর মিলান থেকে নাইজেরিয়ার লাগোজে আসে।’

রোগীর অবস্থা স্থিতিশীল রয়েছে, তার দেহে মারাত্মক কোনো লক্ষণ নেই। সংক্রমণ নিয়ন্ত্রণ হাসপাতালে তার চিকিৎসা চলছে। নাইজেরিয়ায় করোনা সনাক্তের আগে সমগ্র আফ্রিকায় এই ভাইরাসে আক্রান্ত দু’জন সনাক্ত হয়। তাদের একজন মিশরের ও অপরজন আলজেরিয়ার। এ অঞ্চলের সঙ্গে চীনের ঘনিষ্ট বাণিজ্যিক সম্পর্ক থাকায় এই পরিসংখ্যান বিশেষজ্ঞদের উদ্বিগ্ন করেছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা চলতি সপ্তাহের গোড়ার দিকে সতর্ক করেছে যে, আফ্রিকার দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ এই করোনাভাইরাস মোকাবিলায় যথেষ্ট সক্ষম নয়, এ অঞ্চলে এর প্রাদূর্ভাব দেখা দিলে তা দীর্ঘস্থায়ী হতে পারে।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ