Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

মিশন এল ক্লাসিকো : গার্দিওলার শরণাপন্ন সেতিয়েন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৫৫ পিএম

দু’দিন পর (রোববার) সান্তিয়াগো বার্নাব্যুতে মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বার্সেলোনা। তার আগে পেপ গার্দিওলার সঙ্গে সাক্ষাত করলেন বার্সা কোচ কিকে সেতিয়েন। বর্তমানে ম্যানচেস্টার সিটির কোচের দায়িত্বে থাকা গার্দিওলা ২০০৮-১২ পর্যন্ত বার্সার ডাগআউট সামলেছেন। কোচিং ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন তিনি। সবশেষ গত বুধবার বার্নাব্যুতে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোর প্রথম লেগে রিয়ালকে ২-১ গোলে হারায় গার্দিওলার ম্যান সিটি। ম্যাচটি গ্যালারিতে বসে উপভোগ করেন সেতিয়েন ও তার সহকারী এডার সারাবিয়া। খেলা শেষে গার্দিওলার সঙ্গে ফুটবলীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা হয় তাদের। ছিল আসন্ন এল ক্লাসিকোর প্রসঙ্গও। সেতিয়েনের কোচিং দর্শন অনেকটা গার্দিওলার মতোই- পজেশন নির্ভর।

তবে গার্দিওলার অধীনে টিকি টাকা ফুটবলে যতটা ছন্দময় ছিল বার্সেলোনা, সেতিয়েনের অধীনে সেটি দেখা যাচ্ছে না। গার্দিওলা অবশ্য জাভি, ইনিয়েস্তার মতো বিশ্বমানের মিডফিল্ডার পেয়েছিলেন। সেতিয়েনের হাতে কেবল সার্জিও বুটসকেটস। বয়সের কারণে আগের মতো খেলতে পারছেন না বুসি। তরুণ মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি ইয়ংও নিজেকে মেলে ধরতে পারছেন না সেভাবে। ফলে নিজের কৌশলে কিছুটা পরিবর্তন এনেছেন সেতিয়েন। তার অধীনে এখন পর্যন্ত সব প্রতিযোগিতায় ১০ ম্যাচে ৭ জয়, ১ ড্র ও ২ হার দেখেছে বার্সা। সবশেষ চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোর প্রথম লেগে নাপোলির মাঠে পিছিয়ে পড়ে ১-১ গোলে ড্র করে কাতালান ক্লাবটি।

সেতিয়েনের সামনে এখন এল ক্লাসিকো। রিয়ালের কাছে হেরে গেলে লা লিগার শীর্ষ স্থান খোয়াবে তার দল। ড্র করলে এক পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকবে। জিতলে পারলে সবচেয়ে ভালো। ২৫ ম্যাচে বার্সার সংগ্রহ ৫৫ পয়েন্ট। সমান ম্যাচে রিয়ালের ৫৩। আর রিয়াল অধিনায়ক সার্জিও রামোস বলেন, ‘এল ক্লাসিকো বাকি আট-দশটা ম্যাচের মতো নয়। বার্সাকে হারানো মানে রিয়াল শিবিরে আনন্দের বন্যা বয়ে যাওয়া।’ গত সপ্তাহটা ভালো কাটেনি রামোসের। দল হেরেছে ম্যান সিটির কাছে। নিজে দেখেছেন লাল কার্ড।
১৮ই ডিসেম্বর ন্যু ক্যাম্পে মৌসুমের প্রথম এল ক্লাসিকো গোলশূন্য ড্র হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন