Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭, ১৪ যিলক্বদ ১৪৪১ হিজরী

ভারতের উপর প্রতিশোধমূলক আঘাত হানার বার্ষিকী পাকিস্তানে বড় ধরনের ‘এয়ার শো’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

ইসলামাবাদের সদর দফতরে পাকিস্তান বিমান বাহিনী (পিএএফ) ‘অপারেশন সুফইট রিটর্টে’র প্রথম বর্ষপুর্তি উদযাপন করেছে। এক বছর আগে ২৭ ফেব্রুয়ারি নিয়ন্ত্রণ রেখায় অভিযান চালিয়ে ভারতের দুটি জঙ্গিবিমান ঘায়েল করে পিএএফ। একজন ভারতীয় পাইলটকে আটকও করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্যকালে পিএএফ প্রধান এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান বলেন: ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি আমরা আমাদের সামর্থ ও সংযম দেখিয়েছি। আমরা যদি আবারো চ্যালেঞ্জের সম্মুখিন হই তাহলে হয়তো আর সংযম দেখাবো না। তিনি একে একটি সুষ্পষ্ট বিজয় উল্লেখ করে বলেন, দ্রুত অ্যাকশন এবং পিএএফের অবাক করা প্রতিক্রিয়া আগ্রাসীদের দম্ভ গুঁড়িয়ে দিয়েছে।

বার্ষিকী উপলক্ষে পাকিস্তান বিমান বাহিনীর জেএফ-১৭ থান্ডার ও এফ-১৬ ফাইটার ফ্লাইপাস্ট ও এয়ার শোতে অংশ নেয়।

পাকিস্তান দিনটিকে ‘বিষ্ময় দিবস’ হিসেবে পালন করে। গত বছর পাকিস্তানের বালাকোটে ভারতীয় বিমান বাহিনী হামলা চালানোর পরদিন পাকিস্তান প্রতিশোধমূলক হামলা চালিয়ে ভারতের দুটি জঙ্গিবিমান ঘায়েল করে। যদিও ভারত একটি বিমান হারানোর কথা স্বীকার করেছে।

এদিকে বালাকোটের বার্ষিকীতে সন্ত্রাসীদের নিশ্চিহ্ন করতে সফল পাল্টা হামলা চালানোর জন্য ভারতের ভারতীয় বিমানবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বিমান বাহিনীর প্রশংসা করে বলেন যে এর মাধ্যমে এই বাহিনী অতুলনীয় সাহসিকার পরিচয় দিয়েছে।
কিন্তু বালাকোটে ভারতীয় বাহিনী সন্ত্রাসীদের ঘাঁটি ধ্বংস করেছে বলে মন্ত্রী দাবি করলেও বিষয়টি এখনো বিতর্কিত হয়ে আছে। পাকিস্তান এই দাবি অস্বীকার করে এবং আন্তর্জাতিক মহল ও মিডিয়াকে স্থানটি দেখাতে নিয়ে যায়। সূত্র : স্পুটনিক।



 

Show all comments
  • সত্য হক ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৬ এএম says : 1
    আশা করা যায় দু দেশ পারমাণবিক যুদ্ধ শুরু করবে এবং দক্ষিণ এশিয়া ধ্বংস হবে।
    Total Reply(0) Reply
  • Mahmud Hussain ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 1
    ভারত, পাকিস্থান যুদ্ধে পাকিস্থান কাশ্মীরের ১৪০০০ বর্গ কিলমিটার দখল করে তার নাম দেয় আজাদ কাশ্মীর, যারা বলতেছে যে পাকিস্থান পারে না, তারা আসলে ইতিহাস জানে না।
    Total Reply(0) Reply
  • Mohammad Iqbal Mahmud ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 1
    এই যুদ্ধে ভারত হারবে। পাকিস্তানের হারানোর কিছু নেই। কিন্তু ভারতের বহু কিছু হারাতে হবে।
    Total Reply(0) Reply
  • manzurul ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 1
    ভারতের ১২ লাখ সেনাকে ৭ টি আন্তর্জাতিক সীমানায় ব্যস্ত থাকতে হয়। এই ৭ দেশের সাথেই তার সম্পর্ক খারাপ। অন্যদিকে পাকিস্তানের ৪ আন্তর্জাতিক সীমানার মধ্যে ৩ জনই পরম বন্ধু দেশ। পাকিস্তান সহজের তার ৬ লাখ সেনাকে ব্যবহার করতে পারবে।
    Total Reply(0) Reply
  • Mohd. Abid ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১:২০ এএম says : 1
    ভারতের বিমানবাহিনী পাকিস্তানের মাত্র কয়েক ইঞ্চি ভেতরে ঢুকেছে, এরপর পাক বাহিনীর তাড়া খেয়ে পালিয়েছে, কোনরকম ক্ষয়ক্ষতিও হয়নি" |
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান এয়ার শো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ