Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

মাহাথিরের বদলে প্রধানমন্ত্রী প্রার্থী হবেন মুহিউদ্দিন ইয়াসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

মালয়েশিয়ার অন্তর্র্বর্তীকালীন নেতা মাহাথির মোহাম্মদ আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী প্রার্থী হচ্ছেন না। তার বদলে তার দল প্রবুমী বারসাতু মালয়েশিয়ার পক্ষ থেকে প্রধানমন্ত্রী প্রার্থী হবেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। গতকাল দলের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, আগামী সোমবার মালয়েশিয়ার পার্লামেন্টে প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি হবে। বৃহস্পতিবার অন্তর্র্বর্তী প্রধানমন্ত্রী মাহাথির বলেছিলেন, পার্লামেন্টই পরবর্তী প্রধানমন্ত্রীর ব্যাপারে সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার তিনি বলেন, পার্লামেন্টের অধিবেশন আহবান করার সিদ্ধান্ত নিয়েছেন রাজা। পার্লামেন্টেই সিদ্ধান্ত হবে কে প্রধানমন্ত্রী হবেন। যার পর্যাপ্ত সমর্থন থাকবে তিনিই প্রধানমন্ত্রী হবেন। যদি কেউ সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হন, সেক্ষেত্রে আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, জোট রাজনীতিতে জটিলতার মুখে গত সোমবার পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এর কয়েক ঘণ্টা পরই পদত্যাগপত্র গ্রহণ করে দেশটির রাজা মাহাথিরকে অন্তর্র্বতী প্রধানমন্ত্রী নিয়োগ দেন। নতুন প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত তিনি সাময়িকভাবে দায়িত্ব পালন করবেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন