Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

গোল উৎসব ম্যানইউর শেষ ষোলতে প্রতিপক্ষ লাস্ক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

অলিম্পিয়াকোস পেইয়ারোসের মাঠে প্রথম লেগ জিতেও ইউরোপা লিগে টিকতে পারলো না গতবারের রানার্সআপ আর্সেনাল। পরশু এমিরেটস স্টেডিয়ামে অতিরিক্ত সময়ের ম্যাচে ২-১ গোলে হেরে গেছে তারা। দুই লেগে ২-২ গোলের সমতা হলেও অ্যাওয়ে গোলে শেষ ষোলোতে অলিম্পিয়াকোস। এদিকে গোল উৎসব করেছে গানারদের ইংলিশ প্রিমিয়ার লিগ প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। শেষ ৩২ এর দ্বিতীয় লেগে ক্লাব ব্রুজেসকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ওলে গুনার সুলশারের ফুটবলাররা। দুই লেগে ৬-১ গোলের অগ্রগামিতায় শেষ ষোলোতে ২০১৭ সালের চ্যাম্পিয়নরা। উত্তর লন্ডন ক্লাবের সঙ্গে পর্তুগিজ ত্রয়ী বেনফিকা, স্পোর্তিং ও পোর্তো এবং আয়াক্স আমস্টারডাম ও সেলটিকের মতো হেভিওয়েট দলগুলোও বিদায় নিয়েছে এই রাউন্ড থেকে।

আর্সেনাল ১-০ গোলে আগে লেগ জিতেছিল অলিম্পিয়াকোসের মাঠে। ফিরতি লেগে পেপে সিসে ৫৩ মিনিটে গোল করলে দুই লেগ টাই হয়। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ১১৩ মিনিটে পিয়েরে এমেরিক অবেমেয়াংয়ের গোল গানারদের শেষ ষোলোর স্বপ্ন দেখাতে যথেষ্ট ছিল। কিন্তু ৭ মিনিট পর ইউসুফ আল আরাবির গোলে তাদের স্বপ্নভঙ্গ হয়। ম্যাচের শেষ শটে অবেমেয়াং সুযোগ নষ্ট না করলে নাটক আরও জমতে পারতো। তা হয়নি, শেষ হাসি হাসে গ্রিক ক্লাব।

গতবার ফাইনাল খেলা আর্সেনালের বিদায়ম্যানইউ একাদশে প্রথমবার জায়গা পেয়ে উপলক্ষটা স্মরণীয় করেনক ওদিওন ইঘালো। ধারে চুক্তি করা নতুন স্ট্রাইকার ৩৪ মিনিটে রেড ডেভিলদের জার্সিতে প্রথম গোল করেন। এর আগে ব্রুজেস ডিফেন্ডার সিমন ডেলির লাল কার্ডে পাওয়া পেনাল্টি থেকে ২৭ মিনিটে গোলমুখ খোলেন ব্রুনো ফার্নান্দেস। গোলকিপারের মতো ডাইভ করে ড্যানিয়েল জেমসের শট হাত দিয়ে ঠেকান অতিথি সেন্টার ব্যাক। স্পট কিক থেকে গোলকিপার সিমন মিগনোলেটকে ভুল দিকে পাঠিয়ে গোল করেন ফার্নান্দেস। বিরতির ঠিক আগে ১৮ মিটার দ‚র থেকে চমৎকার শটে স্কোর ৩-০ করেন স্কট ম্যাকটোমিনে। ব্রাজিলিয়ান ডিমফিল্ডার ফ্রেড শেষ দিকে করেন জোড়া গোল।

করোনাভাইরাস আতঙ্কে দর্শকশ‚ন্য স্টেডিয়ামে ইন্টার মিলান ২-১ গোলে হারিয়েছে লুদগোরেদস রাজগ্রাদকে। দুই লেগে ৪-১ গোলের অগ্রগামিতায় শেষ ষোলোতে ইতালিয়ান জায়ান্টরা। তাদের সিরি ‘এ’ প্রতিদ্ব›দ্বী রোমা ১-১ গোলে ড্র করেছে কেএএ জেন্তের মাঠে। তবে দুই লেগে ২-১ গোলে এগিয়ে থেকে পরের পর্বে রোমা।

সুইজারল্যান্ডের নিয়নে গতকাল ইউরোপা লিগের শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হয়েছে। মার্চের ১২ তারিখে এই রাউন্ডের প্রথম লেগ মাঠে গড়াবে, এরপর একই মাসের ১৯ তারিখ হবে দ্বিতীয় লেগ। ২৭ মে পোল্যান্ডের জিড্যানস্কে হবে এবারের ইউরোপা লিগের ফাইনাল। শেষ ষোলোর ড্রয়ে অস্ট্রিয়ান ক্লাব লাস্ককে পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দ্বিতীয় লেগে আর্সেনালকে নাটকীয়ভাবে হারিয়ে শেষ ষোলোয় এসেছিল অলিম্পিয়াকোস। এই রাউন্ডেও ইংলিশ প্রতিপক্ষই পেয়েছে এই গ্রিক ক্লাব, শেষ ষোলোয় উলভসের বিপক্ষে খেলবে তারা। আন্তোনিও কন্তের ইন্টার মিলান মুখোমুখি হবে গেটাফের, আর রেকর্ড পাঁচবারের শিরোপাজয়ী সেভিয়ার প্রতিপক্ষ রোমা।

ইউরোপা লিগ : শেষ ১৬ ড্র
ইস্তাম্বুল বাসাকসেহির-কোপেনহেগেন
অলিম্পিয়াকোস-উলভস
রেঞ্জার্স-বায়ার লেভারকুজেন
ভলফসবার্গ-শাখতার দোনেস্ক
ইন্টার মিলান-গেটাফে
সেভিয়া-রোমা
ফ্রাঙ্কফুর্ট/সালজবুর্গ*-বাসেল
লাস্ক-ম্যানচেস্টার ইউনাইটেড
*ঝড়ের কারনে নির্ধারিত দিনে ফ্রাঙ্কফুর্ট-সালজবুর্গের মধ্যকার শেষ ৩২-র দ্বিতীয় লেগ পিছিয়ে গিয়েছিল। এই ম্যাচে জয়ী দল মুখোমুখি হবে বাসেলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানইউর
আরও পড়ুন