Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির আশঙ্কা

ভারতের পরিস্থিতি নিয়ে বিশিষ্টজনদের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

ভারতের রাজধানী দিল্লীতে সংঘটিত চলমান সা¤প্রদায়িক দাঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশের ১২ জন বিশিষ্ট নাগরিক। সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ স্বাক্ষরিত গণমাধ্যমে প্রেরিত বিবৃতিতে এ আহবান জানানো হয়েছে।
বিবৃতিদাতারা হলেন, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরী, কথাশিল্পী অধ্যাপক হাসান আজিজুল হক, অনুপম সেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ সৈয়দ হাসান ইমাম, সারোয়ার আলী, রামেন্দু মজুমদার, মফিদুল হক, জিয়াউদ্দিন তারেক আলী, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ ও গোলাম কুদ্দুছ।
বিবৃতিতে তাঁরা বলেন, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বেশ কিছুদিন যাবৎ দিল্লীসহ সারাভারতে রাজনৈতিক-সামাজিক শক্তি ও দলসমূহ বিবৃতি, সমাবেশ ও প্রতিবাদী মিছিল সমাবেশের মধ্যদিয়ে গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত করে আসছিল। বিগত ক›দিনে হঠাৎ করে পরিস্থিতির অবনতি হয়। এনআরসি বিরোধীদের ওপর সহিংস আক্রমণ শুরু হয় এবং ইতোমধ্য ২৭ জনের প্রাণহানী এবং বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। আমরা বন্ধুপ্রতিম পড়শী ও মুক্তিযুদ্ধের প্রধান সহায়তাকারী পরীক্ষিত বন্ধুরাষ্ট্র ভারতের এহেন দাঙ্গা পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছি। একই সাথে এই শংঙ্কা প্রকাশ করছি যে, পরিস্থিতি সম্মিলিতভাবে সামাল দিতে না পারলে পার্শ্ববর্তী দেশসমূহে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে পারে। যা এ অঞ্চলের দেশসমূহে শান্তি, গণতন্ত্র , উন্নয়ন ও সা¤প্রদায়িক স¤প্রীতি বিনষ্ট করবে।
বিবৃতিতে বিশিষ্ট নাগরিকরা ভারতের ঐতিহ্য সা¤প্রদায়িক স¤প্রীতি ও গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষা করার জন্য ভারত সরকার ও জনগণের প্রতি দ্রæত কার্যকর ব্যবস্থা গ্রহণের আহবান জানান। একইসাথে মুক্তিযুদ্ধের বাংলাদেশের সংগ্রামী জনগণকে সা¤প্রদায়িক স¤প্রীতির ঐতিহ্য সমুন্নত রাখতে বিশেষভাবে সতর্ক থাকার আহŸান জানিয়ে বলেন, সহিংসতার বিরুদ্ধে স¤প্রীতির সচেতন জাগরণ সকল ধর্মান্ধতাকে রুখে দেবে- এ আমাদের বিশ্বাস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ