Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে অবস্থানকারী ভারতীয়দের নাম নিবন্ধনের পরামর্শ

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা ঃ বাংলাদেশে অবস্থানকারী সব ভারতীয় নাগরিককে ঢাকার দেশটির হাইকমিশনে নাম নিবন্ধন করতে পরামর্শ দেয়া হয়েছে। গত শুক্রবার বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে এই পরামর্শ দেয়া হয়।
বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, এ ব্যাপারে ভারতীয় হাইকমিশনের নিজস্ব ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি নিবন্ধন ফর্ম আছে। সেই ফরমটি পূরণ করে বাংলাদেশে অবস্থানরত ভারতীয়রা নিজেদের নাম নিবন্ধন করতে পারবেন। ওয়েবসাইটের লিংকে নিবন্ধন ফরমটি পাওয়া যাবে।
গত ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে রাজধানীর গুলশানের স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় বন্দুকধারীরা। হামলার পর রাতেই তারা ২০ জনকে হত্যা করে। এদের মধ্যে এক ভারতীয় নাগরিক ছিলেন। এ ছাড়া ইতালীয় ছিলেন ৯ জন এবং জাপানের নাগরিক ছিলেন ৭ জন। অন্য তিনজনের মধ্যে দু’জন বাংলাদেশী ও একজন মার্কিন নাগরিক। জঙ্গি সংগঠন আইএস (দায়েশ) এ হামলার দায় স্বীকার করে। সংগঠনটির মুখপাত্র আমাক হামলাকারীদের ছবি প্রকাশ করে বলে জানায় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স। এ ঘটনার এক সপ্তাহের মাথায় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদ জামাতের পাশে জঙ্গিরা হামলা চালায়। এতে দুই পুলিশ সদস্যসহ চারজন নিহত হন। এ সব ঘটনার পরই ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে দেশটির নাগরিকদের নিবন্ধন করার পরামর্শ দেয়া হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে অবস্থানকারী ভারতীয়দের নাম নিবন্ধনের পরামর্শ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ