Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতায় প্রস্তুত মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৪৯ এএম

মালয়েশিয়ার রাজনীতিতে আবার নাটকীয়তা। পাকাতান হারাপান জোট সমর্থন ঘোষণার পর অন্তর্র্বতী প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ নিজেকে আবার প্রধানমন্ত্রী পদে প্রার্থী ঘোষণা করেছেন। বলেছেন, নতুন সরকার গঠনের জন্য তাকে পর্যাপ্ত সংখ্যক আইন প্রণেতা বা এমপি সমর্থন দিয়েছেন। এ নিয়ে আজ শনিবার সকালে তিনি একটি বিবৃতি দিয়েছেন। তাতে ৯৪ বছর বয়সী মাহাথির ঘোষণা করেছেন, প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য তিনি প্রস্তুত। তিনি আরো বলেছেন, শনিবার সকালে পাকাতান হারাপানের নেতাদের সঙ্গে আমার বৈঠক হয়েছে। এতে আমি আত্মবিশ্বাসী যে, দেওয়ান রাকায়েতে (পার্লামেন্টের নি¤œকক্ষ) সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য যে সমর্থন প্রয়োজন আমার তা আছে। এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন স্ট্রেইটস টাইমস।
মালয়েশিয়ার পার্লামেন্টের নি¤œকক্ষে আসন আছে ২২২টি। এর মধ্যে সরকার গঠন করতে হলে কোনো একটি দল বা জোটকে কমপক্ষে ১১২টি আসন পেতে হয়। ওদিকে ড. মাহাথির মোহাম্মদ এমন প্রস্তাব দেয়ার পর পরই পাকাতান হারাপান তাকে প্রধানমন্ত্রী পদে সমর্থন জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, পর্দার আড়ালে কেউ ক্ষমতায় যাবে এর বিরোধী পাকাতান। দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিনের দিকে লক্ষ্য করে বলা হয়, বিশেষ করে যারা ষড়যন্ত্র করে ক্ষমতায় যেতে চায় তাদের বিরুদ্ধে পাকাতান। তাদেকে সফল হতে দিলে দেশে যে সংস্কার কর্মসূচি শুরু হয়েছে তার সবটাই ধ্বংস হয়ে যাবে। তাই আমাদের লড়াই অব্যাহত রাখতে পাকাতান প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে ড. মাহাথির মোহাম্মদের প্রতি পূর্ণাঙ্গ সমর্থন দিচ্ছে। পাকাতান মূলনীতির ধারক এবং সরকারের মেনিফেস্টোর পক্ষে লড়াই অব্যাহত রাখবে।
শনিবার সকালে ড. মাহাথির মোহাম্মদের অনুগত ও বারসাতুর এমপি সৈয়দ সাদিক সৈয়দ আবদুল রাহমান একটি ভিডিও বিবৃতি প্রকাশ করেছেন টুইটারে। এতে তিনি মুহিদ্দিন ইয়াসিনকে লক্ষ্য করে বলেছেন, আমি কখনো দুর্নীতিবাজদের সঙ্গে কাজ করবো না। এটা দল বা সংখ্যাগরিষ্ঠতার বিষয় নয়। এর সঙ্গে পরিচয় ও সততা জড়িত। আমার অবস্থান সুনির্দিষ্ট কিছু রাজনীতিকের পক্ষে অগ্রহণযোগ্য হতে পারে। কিন্তু রাজনীতিক আসেন এবং যান। দেশটির মালিক মালয়েশিয়ানরা।
ওদিকে খবর ছড়িয়ে পড়েছে যে, পারতি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী পদে ড. মাহাথির সমর্থন দিয়েছেন বলে যে খবর প্রকাশিত হয়েছে তা প্রত্যাখ্যান করেছেন মাহাথির। তিনি বলেছেন, বার বার আমি বলেছি, দুর্নীতিবাজ হিসেবে পরিচিত এবং প্রশাসনের সঙ্গে হঠকারিতায় অংশ নিয়েছেন এমন ব্যক্তিবিশেষকে আমি কোনো রকম সহযোগিতা করার বিরোধী। এ বিষয়টি আমি শুক্রবার পার্লামেন্টে বারসাতু সদস্যদের জানিয়ে দিয়েছি। কোনো ব্যক্তিবিশেষকে সমর্থন দেয়ার কোনো ঘোষণাপত্রে আমি স্বাক্ষর করিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহাথির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ