Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

মার্কিন গোয়েন্দা বিমানে লেসার ছুড়েছে চীনা যুদ্ধজাহাজ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:৪৭ পিএম

মার্কিন সামরিক বাহিনীর একটি গোয়েন্দা বিমান তাক করে চীনা যুদ্ধজাহাজ লেসার ছুড়েছে বলে অভিযোগ উঠেছে। বোয়িং কোম্পানির পি-৮ এ পোসিডেন গোয়েন্দা বিমানটি ফিলিপাইন সাগরের আন্তর্জাতিক আকাশসীমায় থাকার সময় চীনা একটি ডেস্ট্রয়ার থেকে লেসার ছোঁড়া হয়। খবর রয়টার্সের।

মার্কিন নৌ বাহিনীর প্রশান্ত মহাসাগরীয় বহরের বিবৃতিতে চীনের এ আচরণকে অনিরাপদ এবং অপেশাদারসুলভ বলে অভিহিত করা হয়েছে। এটি আন্তর্জাতিক নীতিমালা এবং চুক্তির বরখেলাপ হয়েছে বলেও বিবৃতিতে দাবি করা হয়।
বিবৃতিতে আরও বলা হয়, অস্ত্র-পর্যায়ের লেজারে বিমান, তার আরোহীসহ জাহাজের মারাত্মক ক্ষতি হতে পারে।  খালি চোখে কিছু বোঝা না গেলেও বিমানের স্পর্শক বা সেন্সরের মাধ্যমে লেসার ছোড়ার ঘটনা টের পাওয়া গেছে। গুয়ামের ৬১১  কিলোমিটার পশ্চিমে এ ঘটনা ঘটেছে। রহস্যময় ব্যাপার হলও, ঘটনা ঘটে যাওয়ার এক সপ্তাহের বেশি সময় পরে এটি প্রকাশ করা হলও এবং এ  নিয়ে অভিযোগ তুলল আমেরিকা। সূত্র : পার্সটুডে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ