Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে রথমেলায় উদ্বোধনে যাননি প্রধান অতিথি

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা : ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে গত ৬ জুলাই বুধবার  বিকেলে ঢাকার অদূরে ধামরাইয়ে  হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রার শুভ উদ্বোধন করা হয়েছে।
উপমহাদেশের বিখ্যাত রথযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার উপস্থিত থাকার কথা থাকলেও বিশেষ কারণে তিনি আসেননি। অন্যদিকে বিশেষ অতিথি বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলাও অনুষ্ঠানে আসেননি।  
সুষ্ঠুভাবে এ ধর্মীয় উৎসব অর্থাৎ রথযাত্রা নির্বিঘেœ পালনসহ যে কোন ধরনের নাশকতা এড়াতে এক দিন আগে থেকেই ধামরাই পৌর এলাকার বাজারে রথমেলা এলাকায় প্রতিটি পয়েন্টে অসংখ্য সিসি ক্যামেরা স্থাপন করা ছিল। শুধু তাই নয় প্রধান সড়কে রিক্সা থেকে শুরু করে মোটর সাইকেলসহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল। অপরদিকে বেলা তিন’টারদিকে বাজারের সকল দোকানপাট বন্ধ করে দেয়া হয়। রথ টানের পর দোকানপাট আবার স্বাভাবিকভাবে খোলা হয়।
পুলিশের পক্ষ থেকে রথমেলার প্রধান সড়কের ৪টি প্রবেশমুখে বসানো হয়েছিল আরসিয়ে গেট। প্রতিটি ভক্ত ও দর্শনার্থীদের তল্লাশি করে এ গেট দিয়ে মেলায় স্থানে প্রবেশ করানো হয়েছে। রথমেলা উদ্বোধনীর একদিন আগে  দেখা গেছে, ধামরাই পৌরসভার নবনির্বাচিত মেয়র আলহাজ গোলাম কবীর মোল্লা তার পৌর স্টাফদের নিয়ে বাজার এলাকার যানজটমুক্ত রাখাসহ বহিরাগতদের বেশ নজরদারিতে রেখে ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার আসার কথা থাকলে ও তিনি বিশেষ কারণে না আসায় স্থানীয় এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ এম মালেক  প্রধান অতিথি হিসেবে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ও মঙ্গল প্রদীপ জ্বালিয়ে সেইসাথে  প্রতীকী রশি প্রধান পুরোহিতের কাছে হস্তান্তর করে মাসব্যাপী রথমেলার উদ্বোধন করেন।
এর পূর্বে রথখোলায় স্থাপিত অস্থায়ী মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে  শ্রী শ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটি সভাপতি মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ এম মালেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা জেলা প্রশাসক মোঃ সালাহ উদ্দিন, ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান, ধামরাই পৌর মেয়র আলহাজ গোলাম কবীর মোল্লা, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শরিফুল ইসলাম, বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদের সভাপতি শ্রী জয়ন্ত সেন দিপু, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন সাকু, ধামরাই থানার ওসি মোহাম্মাদ রিজাউল হক প্রমুখ।এর পরে মেলা আগত লাখো ভক্ত নর-নারী রশি টেনে বাবার বাড়ি থেকে রথের মধ্যে যশোমাধবকে আহড়ন করে পৌর এলাকার গোপনগরের শশুরালয়ে নিয়ে যায়। সেখানে ৯ দিন অবস্থানের ১৪ জুলাই বৃহস্পৃতিবার পর আবার নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পুনরায় বাবার বাড়িতে আনা হবে উল্টো রথযাত্রার মাধ্যমে।
রথমেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক বাবু নন্দ গোপাল সেন বলেন, এ রথ মেলায় অনেক বিদেশী ভক্ত এসেছিলেন। তাদের নিরাপত্তার জন্য প্রশাসনের ব্যাপক প্রস্তুতি ছিল। সেইসাথে আমারাও বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক মোতায়েন করেছিলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধামরাইয়ে রথমেলায় উদ্বোধনে যাননি প্রধান অতিথি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ