Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

এখনও থমথমে দিল্লির দাঙ্গাপিড়িত এলাকা, শান্তি কমিটি গঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ৮:০৩ পিএম

এখনও থমথমে অবস্থা বিরাজ করছে দিল্লির দাঙ্গাপীড়িত এলাকাগুলোতে। এ সহিংসতায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪২। আহত হয়েছেন কয়েক শতাধিক। ৫ শতাধিক মানুষকে আটক করার কথা স্বীকার করেছে পুলিশ। এনডিটিভি, হিন্দুস্তান টাইমস
কর্তৃপক্ষ জানিয়েছেন, উত্তর-পূর্ব দিল্লির প্রায় সর্বত্রই কাজে যাওয়া শুরু করেছে সাধারণ মানুষ, যান চলাচল স্বাভাবিক রয়েছে। কিছু কিছু দোকানও খুলেছে। তবে থমথমে ভাব রয়েছে বিশেষ কিছু এলাকায়।
উপদ্রুত অঞ্চলে ক্রেন ও বুলডোজারের সাহায্যে রাস্তা জুড়ে পড়ে থাকা পোড়া গাড়ি ও পথের ধ্বংসাবশেষ সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলো এখন একেবারে নির্জন। অধিকাংশ বাসিন্দাই এলাকা ছেড়ে চলে গিয়েছেন। কর্তৃপক্ষ বলছে, ওই সব এলাকায় স্বাভাবিকতা ফিরতে কিছু দিন লাগবে।
দিল্লি পুলিশ জানিয়েছে, তারা সাম্প্রদায়িক ঐক্য বাড়াতে শান্তি বৈঠক করেছে। গঠন করা হয়েছে শান্তি কমিটি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৩৩০টি বৈঠক হয়েছে। ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গিয়েছে, দিল্লির রাজিব চক মেট্রো স্টেশনে সাদা টি-শার্ট আর কমলা কাপড় মাথায় বেঁধে কয়েকজন স্লোগান দিচ্ছেন, দেশের গাদ্দারদের গুলি মারো।
সিসিটিভি দেখে অভিযুক্ত ছয় জনকে মেট্রো রেল পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। মেট্রো রেল স্টেশনের মধ্যে কোনওপ্রকার প্রতিবাদ, বিক্ষোভ, জমায়েত, মিছিল সম্পূর্ণ নিষিদ্ধ।
সংবাদসংস্থা পিটিআইয়ের এক সাংবাদিক ঘটনাস্থলে ছিলেন। তিনি বলেন, ‘অভিযুক্তদের তোলা স্লোগানের সারমর্ম ছিল, ভারতের যুব সমাজ সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ’র পক্ষে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন