Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২০-১’ আজ রোববার বিমান বাহিনীর সকল ঘাঁটি ও ইউনিটে একযোগে শুরু হবে। এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর শক্তিমত্তা যাচাই এবং যুদ্ধ সক্ষমতা পর্যবেক্ষণ করে এর দূর্বল দিকসমূহ নির্ণয় করতঃ গুরুত্বপূর্ণ সুপারিশ করা হবে যা ভবিষ্যতে আরো উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভ‚মিকা পালন করবে। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এ মহড়ায় বিমান বাহিনীর সকল যুদ্ধ বিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার ও র‌্যাডার স্কোয়াড্রনসমূহ, ভ‚মি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য মিসাইল ইউনিট সহ বিমান বাহিনীর সকল সদস্য অংশগ্রহণ করছে। মহড়ার অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশল সহ যুদ্ধ বিমানের মাধ্যমে ইন্টারসেপশনে অংশগ্রহণ করবে। উল্লেখ্য যে, বিমান বাহিনীর সকল যুদ্ধাস্ত্র ও জনবল এই যুদ্ধ প্রস্তুতি অনুশীলনে ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির অনুশীলন করা হবে। এ মহড়ায় বাংলাদেশ বিমান বাহিনী ছাড়াও স্বল্প পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী, সিভিল ডিফেন্স, বিজিবি এবং বিএনসিসি (এয়ার উইং) অংশগ্রহণ করছে।-আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান বাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ