Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মানবতার সেবায় মহতি উদ্যোগ

ইসমাইল খন্দকার, সিরাজদিখান (মুন্সীগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

মুন্সীগঞ্জের সিরাজদিখানে ‘ওয়ার্ক ফর হিউম্যানিটি’ শ্লোগান নিয়ে ২০১৫ সালের ১৬ ডিসেম্বর অসহায় মেয়ের বিয়ের আর্থিক অনুদান দিয়ে ১০১ জন তরুন গড়ে তোলে ‘ইউথ ফাউন্ডেশন’। সংগঠনটি নানা মুখী সামাজিক কাজের জন্য ‘গরীবের বন্ধু’ খ্যাতি পেয়েছে। সংগঠনটির মুখ্য উদ্দেশ্য মানুষকে একটি সুন্দর সমাজের স্বপ্ন দেখানো, মানুষের মুখে হাসি ফোঁটানো। এ হাসিই তারুণ্যের শক্তি। আর এ হাসি তাদের পথ চলার সাহস যোগায়।
সংগঠনের সদস্যদের থেকে জানা যায়, গত ৫ বছরে সামাজিক ও জনকল্যাণমূলক কাজ করে সকলের নজর কেড়েছে সংগঠনটি। সামনের দিনগুলোতে যাতে সামাজিক কাজে তরুনরা নিজেদের উদ্যোগী মনোভাব তৈরি করতে পারে এই লক্ষ্য নিয়ে সংগঠনটি এগিয়ে যাচ্ছে।
‘ইউথ ফাউন্ডেশন’ ২০১৬ সালের ৬ জানুয়ারি উপজেলার লতব্দী ইউনিয়নের নতুন ভাষানচর হাফিজুল উলুম ইসলামিয়া মাদরাসায় হাফেজদের বিশেষ সম্মাননার (বৃত্তি) প্রদান করে, আর সেই থেকে মানুষের নজরে আসে সংগঠনটি। প্রতি বছরই হাফেজদের সম্মননা অব্যহত রেখেছে। সংগঠনটি প্রতিবছর দেশের নিজ এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ করে। এমনকি প্রাকৃতিক দুর্যোগ, বন্যা কবলিত এলাকার বিপদগ্রস্ত মানুষদের সহায়তা, পথ শিশুদের খাবার ব্যবস্থা, রক্তদান, অসহায রোগীদের আর্থিক সহায়তা, অসহায় ও প্রতিবন্ধী পরিবারকে কর্মসংস্থানের ব্যবস্থা করাসহ ঈদে সেমাই-চিনিসহ নতুন কাপড় বিতরণ করে আসছে। ২০১৭ ও ২০১৯ সালের ভয়াবহ বন্যায় কুড়িগ্রামে শত শত ক্ষতিগ্রস্ত পরিবারে দেয়া হয় ত্রাণ সামগ্রী, নগদঅর্থ। এছাড়াও বিধবাকে দেয়া হয় সেলাই মেশিন। যুব সমাজকে মাদকমুক্ত রাখতে এবং শিশু কিশোরদের শারীরিক, মানুষিক বিকাশ, এবং সুস্থ বিনোদনের লক্ষে প্রায় সময় ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন ইত্যাদি খেলার আয়োজনসহ বছরব্যাপী খেলার মাঠের ব্যবস্থা করে দিয়েছে সংগঠনটি। সিরাজদিখানের ইটভাটায় শিশু শ্রমিকদের বিনামূল্যে স্কুল পরিচালনা করছে ‘ইউথ ফাইন্ডেশন’। যাতে করে দরিদ্র শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত না হয়। সংঠনের সাধারণ সম্পাদক বায়েজিত খান বলেন, আমরা মানবকল্যানে কাজ করে যাচ্ছি। বিশেষ করে বিশ্বের কাছে বেকারত্ব ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়তে ভূমিকা রাখতে চাই। এছাড়া আমাদের সংগঠনের শিংহভাগ সদস্য স্বেচ্ছায় রক্তদান করে থাকেন।
যারা আমাদের বিভিন্ন সেবামূলক কাজে অংশিদার হয়েছেন, স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থা, সিরাজদিখান শিক্ষক সমাজ, দ্রæব ফাউন্ডেশন, আলএহসান নাগরিক সেবাসহ দেশ-বিদেশের বিভিন্ন দাতাসদস্য রয়েছেন। আমরা চাই সমাজের মননশীল, দানশীল, হৃদয়বান ও বৃত্তবানরা আমাদের সাথে এগিয়ে আসুক। সুন্দর সমাজ গড়ার সহায়ক হোক।
বালুচর ইউপি চেয়ারম্যান আবু বকর সিদ্দিক বলেন, ‘সংগঠটি আমার খুবই পছন্দের। কয়েক বছরের মধ্যে তারা অসহায় মানুষদের সেবা দিয়ে আমাদের নজর কেড়েছে। আমি তাদের সফলতা কামনা করি এবং আমার কোন সহযোগিতার প্রয়োজন হলে আমি প্রস্তুত আছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্যোগ


আরও
আরও পড়ুন