Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পাহাড় কেটে জরিমানা দিল কুবি

কুবি থেকে মেহেদী হাসান মুরাদ : | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

অবৈধভাবে পাহাড় কাটায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনসহ আরো চার ঠিকাদারি প্রতিষ্ঠানকে পনের লাখ পঁচিশ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। পাশাপাশি পাহাড়কে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার আদেশও দিয়েছেন। গত শনিবার পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া যায়।
পরিবেশ অধিদফতরের এ সংক্রান্ত আদেশ সূত্রে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ব্যতীত পাহাড় কাটায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ধারা-৭ অনুযায়ী কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে তিন লাখ পাঁচ হাজার টাকা, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এ রহমান এন্টারপ্রাইজকে ছিয়াত্তর হাজার দুইশত পঞ্চাশ টাকা, স্টারলাইন সার্ভিসেস লিমিটেডকে তিন লাখ একাশি হাজার দুইশত পঞ্চাশ টাকা, মেসার্স আব্দুর রাজ্জাক কে তিন লাখ পাঁচ হাজার টাকা এবং জাকির এন্টারপ্রাইজ অ্যান্ড খোকন এন্টারপ্রাইজকে চার লাখ সাতান্ন হাজার পাঁচশত টাকা সাত কার্যদিবসের মধ্যে পরিশোধ করার জন্য বলা হয়। এছাড়াও আদেশে অধিদফতরের পূর্বানুমতি গ্রহণ ও এ ধরনের অপরাধ না করার জন্য অঙ্গীকারনামা দাখিলের নির্দেশ দেয়া হয়।
উল্লেখ্য, গত ১৭ ফেব্রিয়ারি পরিবেশগত ছাড়পত্র না নিয়ে শিক্ষক ক্লাব কাম গেস্ট হাউস নির্মাণের জন্য পাহাড় কর্তন করায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কারণ দর্শানোর নোটিশ দেয় পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়। এর আগেও একই কারণে বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনের অনুষ্ঠানের প্যান্ডেল স্থাপনের জন্য পাহাড় কাটায় ৫ জানুয়ারি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কারণ দর্শানোর নোটিশ দেয় পরিবেশ অধিদপ্তরের কুমিল্লা কার্যালয়। তারও আগে গত ২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পশ্চিম পাশের পাহাড়ের একটি অংশ মেশিনের সাহায্যে কেটে ফেলা হয়। ওই মাটি দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে নির্মাণাধীন সড়কদ্বীপ ও ডরমিটরির নিচু স্থান ভরাট করে প্রশাসন।
এ বিষয়ে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন দৈনিক ইনকিলাবকে বলেন, সর্বমোট পনের লাখ পঁচিশ হাজার টাকা ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। পাহাড়গুলো সংরক্ষণের বিষয়ে করণীয় জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের বলেন, পাহাড়গুলোকে গার্ড ওয়াল দিয়ে এবং পাহাড়ে গাছ লাগিয়ে সংরক্ষণ করা হবে।



 

Show all comments
  • parvez ২ মার্চ, ২০২০, ১০:০২ এএম says : 0
    অবৈধভাবে পাহাড় কাটায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনসহ আরো চার ঠিকাদারি প্রতিষ্ঠানকে পনের লাখ পঁচিশ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। পাশাপাশি পাহাড়কে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার আদেশও দিয়েছেন।.... ভাল খবর। পরিবেশ অধিদপ্তর কি ওদের দিকে একটু নজর দেবে, যারা তুরাগ নদীকে খেয়ে ফেলেছে ? নাকি ভয় পায় ! নচেৎ ঢাকার এত কাছের case চোখে পড়ে না কেন ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুবি

২৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ