Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

প্রতীক পেলেন ঢাকা-১০ আসনের প্রার্থীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ঢাকা-১০ আসনের উপনির্বাচনে প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন। প্রতীক পাওয়ার মধ্য দিয়ে প্রার্থীরা প্রচারণার অনুমতি পেলেন। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে প্রার্থীদের হাতে প্রতীক তুলে দেন রিটার্নিং কর্মকর্তা জি এম শাহাতাব উদ্দিন। তবে প্রতীক নিতে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে সব প্রার্থী আসেননি।
প্রতীক নিতে আসা প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী মো. শফিউল ইসলাম মহিউদ্দিনকে ‘নৌকা’, বিএনপির প্রার্থী শেখ রবিউল আলমকে ‘ধানের শীষ’, জাতীয় পার্টির হাজী মো. শাহজাহানকে ‘লাঙ্গল’ এবং বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরীর হাতে ‘ডাব’ প্রতীক তুলে দেন রিটার্নিং কর্মকর্তা।
এর বাইরে নিয়ম অনুযায়ী বাংলাদেশ মুসলিম লীগের নবাব খাজা আলী হাসান আসকারী পাবেন ‘হারিকেন’ ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) আব্দুর রহীম পাবেন ‘বাঘ’ প্রতীক।
রিটার্নিং কর্মকর্তা শাহাতাব উদ্দিন বলেন, যে দু’জন এখনো প্রতীক নিতে আসেননি, তাদের নির্ধারিত দলের তফসিলভুক্ত প্রতীক এমনিতেই পেয়ে যাবেন।
এর আগে, গত ১৯ ফেব্রুয়ারি ছিল এই উপনির্বাচনে প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ২৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ২৯ ফেব্রুয়ারি। গতকাল ১ মার্চ প্রতীক বরাদ্দ দেওয়া হলো বৈধ প্রার্থীদের মধ্যে। আগামী ২১ মার্চ এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে নির্বাচিত ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস স¤প্রতি অনুষ্ঠিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র পদে নির্বাচন করেন। বিধি অনুযায়ী মেয়র পদে নির্বাচনের আগে সংসদ সদস্যপদ ছাড়তে হয় তাকে। এতে করে আসনটি শূন্য ঘোষণা করা হয়। ৬ ফেব্রুয়ারি এই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন

১৪ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন