Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরিকত্বের কোনো কাগজপত্র নেই নরেন্দ্র মোদির

প্রধানমন্ত্রী কার্যালয়ের তথ্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাগরিকত্বের কোনো কাগজপত্র নেই। জন্মসূত্রেই তিনি ভারতীয়। এমন তথ্য জানিয়েছে খোদ প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)। তথ্য অধিকার আইনে (আরটিআই) মোদির নাগরিকত্ব নিয়ে এক ব্যক্তির প্রশ্নের জবাবে পিএমও এ তথ্য দিয়েছে। গতকাল এক প্রতিবেদনে ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার এই তথ্য জানিয়েছে।

কাগজপত্রের অভাবে নাগরিকত্ব তালিকায় (এনআরসি) নাম তুলতে না পেরে অনিশ্চিত জীবন যাপন করছে আসামের হাজার হাজার মানুষ। আত্মহত্যাও করেছেন অনেকে। বন্দিশিবিরে আটক রয়েছেন বহু মানুষ। কাগজপত্র জোগাড় করতে না পেরে এনআরসি আতঙ্কে পশ্চিমবঙ্গেও বেশ কয়েকজন আত্মহত্যা করেছেন। এরই মধ্যে খোদ প্রধানমন্ত্রী মোদির নাগরিকত্বের কাগজপত্র না থাকার তথ্য দিয়েছে পিএমও। অথচ এনআরসি করার প্রতিশ্রæতি দিয়ে ক্ষমতায় আসে বিজেপি সরকার।
জানা গেছে, গত ১৭ জানুয়ারি শুভঙ্কর সরকার নামে এক ব্যক্তি আরটিআই-এর মাধ্যমে জানতে চান প্রধানমন্ত্রীর নাগরিকত্বের কাগজপত্র রয়েছে কিনা। জবাবে পিএমও সচিব প্রবীণ কুমার জানান, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৩ ধারা অনুযায়ী প্রধানমন্ত্রী জন্মসূত্রেই ভারতীয়। এখন প্রশ্ন উঠেছে- এর পরে নাগরিকত্বের কাগজপত্র চাওয়া হলে সাধারণ জনগণও যদি জন্মসূত্রে নাগরিকত্বের দাবি তোলে, তা কি গ্রাহ্য হবে?
স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর আগে একাধিকবার জানিয়েছে, ২০১১ ও ২০১৫ সালের জাতীয় জনগণনা পঞ্জি প্রক্রিয়ার পরে দেয়া পরিচয়পত্র যাদের কাছে নেই, তারা নাগরিক নন। দেশের মানুষের বড় অংশের কাছেই সেই পরিচয়পত্র নেই। বিরোধী দলের নেতা প্রশ্ন তুলেছেন, তাহলে বিজেপি কাদের ভোটে জিতল? অবশ্য এ প্রশ্নের জবাব দেয়নি নরেন্দ্র মোদি সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ