Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-১০ আসন উপনির্বাচন যেসব স্থানে পোস্টার লাগাতে পারবেন প্রার্থীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ঢাকা-১০ আসনের উপনির্বাচনে পোস্টার লাগানোর জন্য ২১টি স্থান নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সেসব স্থানে প্রতি প্রার্থীর জন্য আলাদা আলাদা বোর্ড করে দেয়া হয়েছে। সেখানে তারা তাদের নির্বাচনী প্রচারের অংশ হিসেবে পোস্টার লাগাবেন। এর বাইরে কোথাও পোস্টার লাগাতে পারবেন না প্রার্থীরা। এদিকে গতকাল রোববার রাজধানীর ইটিআই ভবনে প্রার্থীদের হাতে প্রতীক তুলে দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা জি এম শাহাতাব উদ্দিন। প্রতীক বরাদ্দের পর থেকেই নির্বাচনী প্রচারণা শুরু করেছেন প্রার্থীরা।

পোস্টারের জন্য যে ২১টি স্থান নির্ধারণ করা হয়েছে, সেগুলো হলো হাজারীবাগ সেকশনের ময়না মার্কেট, হাজারীবাগ উচ্চ বিদ্যালয়, হাজারীবাগ পার্ক, টেনারী মোড়ের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি, গণকটুলী চৌরাস্তা মোড়ের বিডিআর গেইট নম্বর-৫, রায়ের বাজারের জরিনা সিকদার বালিকা উচ্চ বিদ্যালয়, ধানমন্ডি-১৫-এর কাকলী উচ্চ বিদ্যালয়, ঢাকা সিটি কলেজ সায়েন্স ল্যাবরেটরি, সিটি কলেজের উত্তর পাশের রিফাতুল্লাহ মার্কেট, ঢাকা কলেজ, টিচার্স ট্রেইনিং কলেজ সায়েন্স ল্যাবরেটরি, ধানমন্ডির বিপরীত পাশের সায়েন্স ল্যাবরেটরির টিচার্স ট্রেইনিং কলেজ, ধানমন্ডি রোড নম্বর-৮ এর শেখ জামাল ধানমন্ডি ক্লাব মাঠ, কলাবাগান ক্রীড়া চক্র মাঠ, হাতিরপুলের মোতালেব প্লাজার বিপরীত পাশের তিন নম্বর রাস্তার মোড়, রাসেল স্কয়ারের নিউ মডেল স্কুল, ধানমন্ডি-৩২ রাসেল স্কয়ার, শুক্রবাদ উচ্চ বিদ্যালয় বাসস্ট্যান্ড, শুক্রাবাদ উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজ রোডের গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল এবং নীলক্ষেত চৌরাস্তা মোড়ের সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা বলেন, ইতোমধ্যে আমরা ঐতিহাসিক একটি সমঝোতা স্মারক সই করেছি। প্রার্থীরা ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে আমি তাতে সই করেছি। আশা রাখি, সবাই এই সমঝোতার ভিত্তিতে নির্বাচনী প্রচারণার জন্য নির্ধারিত ২১টি স্থানে পোস্টার লাগাবেন। নির্ধারিত স্থায়ী ক্যাম্পও থাকবে। তাতে সীমিত মাত্রায় শব্দযন্ত্র ব্যবহার করবেন। নির্ধারিত তিনটি স্থানে তারা জনসভা ও পথসভা করবেন নির্ধারিত কর্তৃপক্ষকে অবহিত করে।

এই উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ শফিউল ইসলাম নৌকা, বিএনপি প্রার্থী শেখ রবিউল আলম ধানের শীর্ষ, জাতীয় পার্টির হাজী মোহাম্মদ শাহজাহান লাঙ্গল, বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরী ডাব, বাংলাদেশ মুসলিম লীগ নবাব খাজা আলী হাসান আসকারী হারিকেন এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) আব্দুর রহীম বাঘ প্রতীকে নির্বাচন করবেন।

গত ১৯ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। ২৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ২৯ ফেব্রুয়ারি ।

গতকাল রোববার প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। আগামী ২১ মার্চ এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নতুন মেয়র ফজলে নূর তাপস ঢাকা-১০ আসন থেকে পদত্যাগ করে সিটি নির্বাচনে অংশ নিলে এ আসনটি শূন্য হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ