Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মালয় জাতীয়তাবাদী নেতা মুহিউদ্দিন ইয়াসিন। গতকাল রাজপ্রাসাদে এক অনুষ্ঠানে মালয়েশিয়ার রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ এর সামনে শপথ গ্রহণ করে তিনি। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মুহিউদ্দিন মালয়েশিয়ার পদত্যাগকারী প্রধানমন্ত্রী ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদের স্থালভিষিক্ত হবেন। বিশ্বের সবচেয়ে বয়োবৃদ্ধ সরকার প্রধান মাহাথির প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার এক সপ্তাহ পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন তিনি। শপথ গ্রহণের পর প্রধানমন্ত্রী হিসেবে নিজের দায়িত্ব পরিপ‚র্ণভাবে পালন করার প্রতিশ্রুতি দিয়েছেন মুহিউদ্দিন। তিনি সোমবার সকাল থেকে কাজ শুরু করবেন বলে প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে।

প্রথাগত পোশাক পরিধান করে শপথ গ্রহণ করেন ৭২ বছর বয়সী ইয়াসিন। শপথ অনুষ্ঠানে তার স্ত্রী নূরানি আব্দুর রাহমান উপস্থিত ছিলেন। প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাত এবং সরকারের মুখ্য সচিব মোহাম্মদ জুকি আলীর সামনে শপথ গ্রহণের পর মুহিউদ্দীন নিয়োপত্রের দলিলে সই করেন।

মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন বিবৃতিতে জানান, দেশটির রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। এ কারণে মালয়েশিয়ার সংবিধান অনুসারে রাজা তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছেন। মালয়েশিয়ার সংবিধানের ৪৩(২)(এ) ধারা অনুসারে, দেশটির রাজা বেশির ভাগ সংসদ সদস্যের আস্থাভাজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। আহমদ ফাদিল শামসুদ্দীন রাজার পক্ষ থেকে জানান, জনগণ ও জাতির স্বার্থে প্রধানমন্ত্রীর পদে নিয়োগে বিলম্ব করা যায় না।

এর আগে ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আকস্মিকভাবে পদত্যাগ করেন। পদত্যাগ করলেও মাহাথির মোহাম্মদকে অর্ন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন দেশটির রাজা। মাহাথির পরবর্তী মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নিয়োগে দেশটির সংসদের ২২১ সদস্যের সাক্ষাৎকার নেন রাজা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন