Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মুসলিম উম্মাহর অস্তিত্ব রক্ষায় ঐক্যের বিকল্প নেই মাহফিলের উদ্বোধনী বয়ানে মৌকারা পীর সাহেব

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০০ এএম

মৌকারা দরবারের পীর সাহেব ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কুমিল্লা জেলার সভাপতি আমিরুস সালেকীন আলহাজ্ব মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালিউল্লাহী বলেছেন, সারা বিশ্বের মুসলিম উম্মাহ আজ নানা সঙ্কটে। বিশ্বের বিভিন্ন প্রান্তে মুসলমানদের উপর নির্যাতন নিপীড়ন হচ্ছে। মুসলমানদের নিশ্চিহ্ন করে দেওয়ার জন্য চলছে নানামুখী ষড়যন্ত্র। এই পরিস্থিতিতে মুসলিম উম্মাহর অস্তিত্ব রক্ষা ও ষড়যন্ত্রকারীদের মোকাবেলা করে টিকে থাকতে হলে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই।
গতকাল রোববার মাহফিলের প্রথমদিনে উদ্বোধনী বয়ানে মৌকারা পীর ছাহেব এসব কথা বলেন। ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবারে শুরু হয়েছে দু’দিন ব্যাপী ইছালে সাওয়াব মাহফিল। আছরের নামাজের পর কোরআন তেলোয়াত, হামদ, নাতে রাসুল (সা:) পরিবেশনের মধ্যদিয়ে মৌকারা দরবার শরীফের মরহুম পীর ছাহেব শাহসুফি আলহাজ্ব মাওলানা অলী উল্লাহ (রহ.)এর ১৪তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে দারুচ্ছুন্নাত ওয়ালিয়া কমপ্লেক্স মাঠে আয়োজিত ৭৪তম ইসালে সাওয়াব মাহফিলের আনুষ্ঠানিকতা শুরু হয়। হাজার হাজার ধর্মপ্রাণ আশেকান, ভক্ত, মুরিদান ও মুসল্লিদের অংশগ্রহণ আর আল্লাহ আকবার ধ্বনিতে প্রকম্পিত হয়ে উঠে মৌকারা দরবারসহ আশপাশের এলাকা। মাগরিব নামাজ শেষে উপস্থিত ভক্ত, আশেকান, মুরিদানদের তালিম শেষে বয়ানে মৌকারা পীর ছাহেব বলেন, আমরা আজ মৌকারার মরহুম পীর ইসালে সাওয়াব মাহফিলে উপস্থিত হয়েছি। আমরা ইছালে সাওয়াব, ইসতিমদাদে রূহানীতে বিশ্বাস করি। মৌকারার মরহুম পীর একজন উঁচুস্তরের আল্লাহর ওলী ছিলেন। মরহুম পীর এ দরবার ও সামগ্রিক খিদমাতগুলোকে জারি রাখার জন্যে সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে। হুজুর ভক্ত-মুরিদ হিসেবে এটা আমাদের নৈতিক দায়িত্ব তাঁর আদর্শকে সর্বত্র পৌঁছে দেয়া।
মাহফিলের প্রথমদিন রোববার স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র সালেকীনের কেন্দ্রীয় সভাপতি আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ মাসউদ। রাতে গুরুত্বপূর্ণ বয়ান করেন ঢাকা থেকে আগত প্রিন্সিপাল মাওলানা রেজাউল করিম, হাফেজ মাওলানা আবু হানিফ আনোয়ারি, মুফতি মোহাম্মদ শাহআলম, মুফতি মাওলানা মোস্তফা কামাল, অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ মুজির উদ্দিন, মুহাদ্দিস মাওলানা মো. মোখলেছুর রহমান, কুমিল্লা লালমাইয়ের মাওলানা শফিকুল ইসলাম প্রমুখ। মাহফিলের সমাপনি দিন আজ সোমবার বাদ মাগরিব মৌকারা পীর ছাহেবের তালিম শেষে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন বাংলাদেশ জমিয়াতুল মোদারের্ছীন সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন।



 

Show all comments
  • মোহাম্মদ হাছান ২ মার্চ, ২০২০, ৭:২৬ এএম says : 0
    এই সময়ে মুসলিম উম্মাহর ঐক্যের বিকল্প নেই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ