Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনআরসির প্রতিবাদে কলকাতায় নারী আন্দোলনকারীদের রোযা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ৭:৫৯ পিএম

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রোযা রাখলেন কলকাতার পার্ক সার্কাসের প্রায় দুই শতাধিক মুসলিম নারী আন্দোলনকারী।সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কলকাতা সফরের প্রতিবাদে এমন কর্মসূচি পালন করলেন পার্ক সার্কাস রোডের এ আন্দোলনকারীরা। রোববার সন্ধ্যায় একত্রে ইফতার খেয়ে রোযা ভাঙেন তারা। -ইন্ডিয়া টাইমস, আনন্দবাজার

এমন ব্যতিক্রমধর্মী প্রতিবাদ সম্পর্কে আন্দোলনকারী এক নারী বলেন, অমিত শাহদের সিদ্ধান্তের প্রতিবাদেই আমাদের মেয়েরা পথে নেমেছিলেন। তাই রাজপথে রোযা রেখেই তাদের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হলো। পার্ক সার্কাস রোডে অবস্থানের গতকাল ছিল ৫৫ তম দিন।

এর আগেও নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে এই অবস্থানের শুরু থেকেই রোযা রাখছিলেন সেখানকার অনেক নারী। আন্দোলনের প্রথম দিন থেকেই রোযা রাখা শফিকা হোসেন নামে ষাটোর্ধ নারী বলেন, তিন যুগ ধরে আমরা এই দেশে আছি। এখন হঠাৎ বলা হচ্ছে, নাগরিকত্বের কাগজ দেখাতে হবে। মরতে হলে আমরা এই দেশেই মরবো, তবুও দেশ ছেড়ে যাবো না কিংবা কাগজও দেখাবো না।

ব্যারাকপুরের ‘নো এনআরসি মুভমেন্ট’ এর এক সংগঠক বলেন, নাগরিকত্ব সংশোধনী আইনটি কেন্দ্র থেকে বাতিল না করা পর্যন্ত আমাদের এই প্রতিবাদ চলবে। শাহীনবাগ থেকে পার্ক সার্কাস, শান্তিপূর্ণ অবস্থানই আমাদের মুক্তির একমাত্র পথ।

পার্ক সার্কাস বিক্ষোভের উদ্যোক্তা আসমত জামিল বলেন, দিল্লিতে ঘটে যাওয়া সহিংসতার জন্য কারা দায়ী, সেটা সকলেই জানেন। সহিংসতা দমন করতে যারা ব্যর্থ হয়েছেন, তাদেরকে আমরা কলকাতায় মানি না।

 



 

Show all comments
  • Chowdhury hathazare ২ মার্চ, ২০২০, ৮:১১ পিএম says : 0
    সাহ এইটা শুদ্ধ বানান নিয়ম
    Total Reply(0) Reply
  • *হতদরিদ্র দীনমজুর কহে* ২ মার্চ, ২০২০, ৯:৩৫ পিএম says : 0
    আল্লাহর দরবারে কায়মান্যবাক্যে ফরিয়াদ করুন ।।।
    Total Reply(0) Reply
  • MdঃAbul Kashem ৩ মার্চ, ২০২০, ৭:৫০ এএম says : 0
    আসসালামুআলাইকু। আলহামদুলিল্লা, আমারের মা বোনদের কে ভালো রাখুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ