Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

মোরেলগঞ্জে স্লুইচ গেটের দাবি দশ হাজার একর জমির উৎপাদন ব্যাহত

মোরেলগঞ্জ (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বাগেরহাটের মোরেলগঞ্জে নতুন ও প্রশস্ত স্লুইচ গেটের দাবিতে বিক্ষোভ করেছেন ভ‚ক্তভোগীরা।গতকাল বেলা ১২টার দিকে ৩৫/১ পোল্ডারের বড়পরি সুলুইস গেটের কাছে ওয়াবদা বেড়িবাঁধে পাঁচ শতাধিক লোক বিক্ষোভ করেন। ওই স্লুইচ গেটটি প্রায় ৫০ বছর ধরে অকেজো অবস্থায় পড়ে রয়েছে। পানি নিয়ন্ত্রণের গেটসহ এর সকল মালামাল সংস্কার ও রক্ষাণাবেক্ষণের অভাবে অস্তিত্ব হারিয়েছে। পড়ে আছে শুধু ভাঙাচোড়া ভৌত অবকাঠামো। ফলে, ওই এলাকার ৫ গ্রামের প্রায় ১২ শত পরিবার চরম ভোগান্তিতে পড়েছে। আশানুরূপ ফসল উৎপাদন হচ্ছেনা ১০ হাজার একর জমিতে।
জানা গেছে, ৩৫/১ পোল্ডারের এফ.এস ২০ এর গেটটি প্রায় ৭০ বছর পূর্বে নির্মাণ করা হয়েছে। এই গেট থেকে বলেশ্বর নদীর পানি পথের বাজার, বুড়ির বাজার, বানিয়াখালী, কুমারখালী, সন্ন্যাসী, বড়পরি ও শরণখোলার ধানসাগর খালে চলাচল করে। কিন্তু সরু ও একটি মাত্র দরজার এ গেটটি প্রয়োজন অনুযায়ী পানি নিয়ন্ত্রণ করতে পারেনা। তাও তদারকির অভাবে আবার অকোজো অবস্থায় পড়ে আছে প্রায় ৫০ বছর। এ সমস্যার সমাধানের জন্য পানি উন্নয়ন বোর্ড খুলনা বিভাগীয় নির্বাহী প্রকৌশলী দপ্তরে স্থানীযরা লিখিত আবেদন করেছেন।
এ সর্ম্পকে খাউলিয়া ইউনিয়ন চেয়ারম্যান মাস্টার আবুল খায়ের বলেন, বড়পরি এলাকার স্লুইচ গেটটি দীর্ঘদিনের জরাজীর্ণ ও অকেজো অবস্থায় রয়েছে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে একাধিকবার অবহিত করা হয়েছে। কিন্তু কোন কাজ হয়নি। এখানে একটি বড় স্লুইচ গেট নির্মাণ হলে শতশত পরিবার দুর্ভোগ থেকে রক্ষা পাবে। আশানুরূপ ফসল উৎপাদন হবে ১০ হাজার একর জমিতে।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড খুলনা বিভাগীয় নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম বলেন, ৩৫/১ পোল্ডারের বড়পরি এলাকায় এফ.এস ২০ এর কাজ শেষের দিকে। স্থানীয়দের সমস্যা ও দাবির বিষয়টি উর্ধ্বতন কতৃৃপক্ষকে জানানো হয়েছে। আপাতত ওই গেটটি পূর্বের বরাদ্দ দিয়ে মেরামত করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোরেলগঞ্জ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ