Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

সরে দাঁড়ালেন ইরাকের মনোনীত প্রধানমন্ত্রী আলাউয়ি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৯:৩৭ এএম

পার্লামেন্টের অনুমোদন না পেয়ে সরে দাঁড়ালেন ইরাকের মনোনিত প্রধানমন্ত্রী আলাউয়ি।তার অভিযোগ, দ্বিধাবিভক্ত পার্লামেন্ট সদস্যরা তার কাজে বাধা সৃষ্টি করে দেশের জন্য রাজনৈতিক সংকটের জন্ম দিয়েছেন। -আল জাজিরা
ইরাকের আইনপ্রণেতারা চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো মোহাম্মদ আলাউয়ির মন্ত্রীসভাকে অনুমোদন প্রদানে ব্যর্থ হন। গত মাসে কয়েক মাস ধরে চলা বিক্ষোভের প্রক্রিয়ায় পদত্যাগ করেন প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। তার স্থানে আলাউয়িকে মনোনয়ন দেন ইরাকের প্রেসিডেন্ট।
প্রেসিডেন্ট বারহাম মাণিহে এর কাছে পাঠানো এক বিবৃতিতে আলাউয়ি বলেন, আমি দেশে রাজনৈতিক সমস্যা সমাধানে সব রকমের চেষ্টা করেছি। কিন্তু আলোচনা চলার সময়ে আমাকে বেশ কিছু দেশের স্বার্থবিরোধী প্রস্তাব দেয়া হয়েছে। এখন ১৫ দিনের মধ্যে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিতে হবে মাণিহকে। তিনি ইতোমধ্যেই এই বিষয়ে উপদেষ্টাদের সঙ্গে আলোচনা শুরু করেছেন।
অক্টোবর থেকে চলমান রাজনৈতিক সংস্কারের দাবিতে চলা আন্দোলনে ইরাকে নিহত হয়েছেন ৫ শতাধিক ব্যক্তি। আহত হয়েছেন প্রায় ৩০ হাজার। অধিকার গোষ্ঠীগুলোর দাবি নিরাপত্তা বাহিনী আন্দোলন দমাতে অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক

১৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ